শুরু হচ্ছে চবিতে ভর্তির যুদ্ধ, প্রতি আসনে প্রার্থী ৩৭

কোভিড-১৯ মহামারীর কারণে পিছিয়ে যাওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বুধবার থেকে শুরু হচ্ছে, যেখানে প্রতি আসনের জন্য গড়ে ৩৭ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 02:27 PM
Updated : 26 Oct 2021, 02:27 PM

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার মঙ্গলবার উপাচার্যের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এবারের ভর্তি পরীক্ষার প্রস্তুতি ও পরিকল্পনা তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান জানান, এবার চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের আওতায় বিভিন্ন বিভাগে প্রথম বর্ষে ৪ হাজার ৯২৬ জনকে ভর্তি করা হবে। এর বিপরীতে ১ লাখ ৮৩ হাজার ৮৬১ জন প্রার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করেছে।

এ বছর ভর্তির জন্য গত বারের চেয়ে প্রায় ১৮ হাজার বেশি আবেদন জমা পড়েছে। গত বছর ১ লাখ ৬৬ হাজার ৮৭০টি আবেদন জমা পড়েছিল।

ভর্তি পরীক্ষা কমিটির সচিব এস এম আকবর হোছাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার গত বছরের চেয়ে বেশি শিক্ষার্থী পাস করার আবেদনের সংখ্যা বেড়েছে।

সূচি অনুযায়ী ২৭ ও ২৮ অক্টোবর কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট (নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ ব্যতীত), ২৯ অক্টোবর ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর সমাজ বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত সব বিভাগ, ব্যবসা প্রশাসান অনুষদভুক্ত সব বিভাগ (মানবিক ও বিজ্ঞান গ্রুপ) এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা ও মনোবিজ্ঞান বিভাগ (মানবিক গ্রুপ) ‘ডি’ ইউনিট, ১ ও ২ নভেম্বর বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিসারিজ অনুষদভুক্ত সকল বিভাগ ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

৪ নভেম্বর কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ ‘বি১' উপ-ইউনিটের পরীক্ষা হবে।

এছাড়া ০৫ নভেম্বর শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্স বিভাগ 'ডি১' উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪২ হাজার ৬৬৭ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন প্রতিযোগী। বি ইউনিটের ভর্তি পরীক্ষা দুদিনে তিন শিফটে নেওয়া হবে।

‘বি’ ইউনিটে প্রথম দিন দুই শিফটে ১৪ হাজার ২২৩ জন করে ভর্তিচ্ছু অংশ নেবে। দ্বিতীয় দিন এক শিফটে অংশ নেবে ১৪ হাজার ২২১ জন পরীক্ষার্থী।

‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। প্রতি আসনে ভর্তির জন্য এই ইউনিটে লড়বে ৩২ জন প্রতিযোগী।

‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৪ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বে। দুই দিনে চার শিফটে ইউনিটটির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ২০টি। এই উপ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন।

‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছে।

সংবাদ সম্মেলনে চবির প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতির পাশাপাশি নেওয়া হচ্ছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

“ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সাদা পোশাকের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ৭০০ সদস্য মোতায়েন থাকবেন। এছাড়া জালিয়াতি রোধে প্রক্টরিয়াল বডি ও বিশেষ টিম রয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে ভ্রাম্যমাণ আদালত থাকবে।"

পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধায় প্রতিদিন ১১ জোড়া শাটল ট্রেন নগরীর বটতলী স্টেশন থেকে ক্যাম্পাসে চলাচল করবে বলে প্রক্টর জানান।