আন্দোলন ‘ডাইভার্ট’ করতে কুমিল্লার ঘটনা:  ফখরুল

‘গণতন্ত্রের আন্দোলন’ থেকে চোখ সরাতে ‘নিজস্ব এজেন্ট’ দিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ কুমিল্লায় উসকানির ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2021, 05:11 PM
Updated : 16 Oct 2021, 05:11 PM

শনিবার বিকালে চট্টগ্রাম নগরীর কমিউনিটি সেন্টারে দলীয় প্রতিনিধি সভায় বিএনপি মহাসচিব এ অভিযোগ করেন।

ফখরুল বলেন, জনগণ গণতন্ত্রের জন্য যে আন্দোলন করছে, তাকে ‘ডাইভার্ট’ করার জন্য আওয়ামী লীগ এজেন্ট দিয়ে ‘কুমিল্লায় এ ধরনের কাজটি’ করিয়েছে। ওইটার সূত্র ধরে চাঁদপুর, নোয়াখালী, চৌমুহনী, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে দাঙ্গা সৃষ্টি করার চেষ্টা করছে।

এবারের শারদীয় দুর্গোৎসবের অষ্টমীর দিন বুধবার কুমিল্লার একটি মন্দিরে ‘কোরআন অবমাননার’ কথিত অভিযোগের ছবি-ভিডিও ফেইসবুকে দ্রুত ছড়িয়ে পড়ে। এরপর মন্দিরে হামলা হয়, যা থেকে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে।

কুমিল্লায় নানুয়া দিঘীর পাড়ে একটি পূজামণ্ডপের ঘটনার সূত্রপাত হলেও বিকাল পর্যন্ত আরও কয়েকটি মন্দির ও মণ্ডপে হামলা হয়। চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, মৌলভীবাজার, গাজীপুর, চাঁপাইনবাবগঞ্জসহ আরও কয়েকটি জেলায় একই ধরনের ঘটনা ঘটে।

তিন দশক আগে বিএনপি ক্ষমতায় থাকার সময় ভারতের বাবরি মসজিদে হামলার ঘটনার পর বাংলাদেশে কোনো হামলা হয়নি বলে দাবি করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, “দেশনেত্রী বেগম খালেদা জিয়া ওই সময় প্রধানমন্ত্রী ছিলেন। আমি তখন পৌরসভার চেয়ারম্যান ছিলাম। ডিসি আমাকে ফোন করলেন, আপনি দ্রুত আসুন, আমাদের এক সাথে কাজ করতে হবে।

“ডিসি সাহেব বললেন, প্রধানমন্ত্রী প্রত্যেক জেলায় জেলায় ফোন করে বলেছেন, দেশে কোথাও যেন সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট না হয়। কোথাও যেন পূজামণ্ডপ বা মন্দির ক্ষতিগ্রস্ত না হয়। এভাবে আমরা ব্যবস্থা নিয়েছিলাম, কোথাও কোনো ঘটনা ঘটতে দিইনি।”

বিজয়া দশমীর দিনে নোয়াখালীর চৌমুহনীতে কয়েকটি পূজামণ্ডপ এবং হিন্দুদের বাড়িঘরে দফায় দফায় হামলা-ভাংচুর ও অগ্নিসংযোগের পর ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন।

মির্জা ফখরুল বলেন, “চৌমুহনীর ঘটনায় আমাদের নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। পুলিশ-র‍্যাবের সামনে সন্ত্রাসীরা ভাঙচুর করল আর আমদের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিচ্ছে।”

নগর বিএনপির আহবায়ক ডা.শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব আবুল হাশেম বক্করের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন মাহবুব এ রহমান শামীম।