অনলাইনে-অফলাইনে গালাগালি-হুমকি, উদ্বেগ চবি শিক্ষক সমিতির

ক্যাম্পাসে প্রকাশ্যে আবার ইন্টারনেটে সোশাল মিডিয়ায় কয়েকজন শিক্ষককে লক্ষ্য করে কিছু শিক্ষার্থীর গালাগালি আর হুমকিতে উদ্বেগ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 01:50 PM
Updated : 4 Oct 2021, 01:50 PM

সোমবার সমিতির সভাপতি মো এমদাদুল হক ও সাধারণ সম্পাদক মনজুরুল আলম এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

তারা বলছেন, শিক্ষকদের স্বাধীনভাবে মত প্রকাশের পথ বন্ধ করতে এভাবে গালাগালি ও হুমকি দেওয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে কতিপয় বিপথগামী ছাত্র নামধারী ক্যাম্পাসে প্রকাশ্যে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্মানিত শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যাচারপূর্ণ স্লোগান, আপত্তিকর শব্দপ্রয়োগে গালাগাল ও হুমকি দিয়ে অসম্মান, অবমাননা করে ঔদ্ধত্য দেখিয়ে যাচ্ছে।”

দুজন শিক্ষকের বিরুদ্ধে ক্যাম্পাসে কর্মসূচির বিষয়টি তুলে ধরে বিবৃতিতে বলা হয়, “কয়েক সপ্তাহের ব্যবধানে ক্যাম্পাসে দুজন সর্বজন শ্রদ্ধেয় শিক্ষকের বিরুদ্ধে অশ্লীল স্লোগান ও শারীরিক নির্যাতনের হুমকি দিয়ে মিছিল ও মানববন্ধন করা হয়েছে। শিক্ষকদের একজন ব্যবস্থাপনা বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মুহাম্মদ আবু তাহের, যিনি বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সম্মানিত সদস্য এবং দ্বিতীয়জন আইন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক মুহাম্মদ জাকির হোসেন, যিনি ২০১৯ সালে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রগতিশীল শিক্ষক সমাজের প্রতিনিধিত্বকারী হলুদ দল মনোনীত শিক্ষক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন।”

সমিতির দাবি, জাতীয় দৈনিকে প্রকাশিত তাদের দু'জনের মতামত ও তাত্ত্বিক বিশ্লেষণের সূত্র ধরে তাদের বিরুদ্ধে বিষোদগার চলছে, এতে সব শিক্ষক ‘বিব্রত, মর্মাহত ও অপমানিত’।

বিবৃতিতে বলা হয়, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ৭৩'র বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের মাধ্যমে প্রদানকৃত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মত প্রকাশের স্বাধীনতার অধিকারকে হেয় প্রতিপন্নকারী এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নিন্দা জ্ঞাপন করছে।

“শিক্ষক সমিতি মনে করেন, শিক্ষক অবমাননাকারীদের এমন আচরণ মুক্তচিন্তা ও গণতন্ত্র চর্চার অন্তরায় এবং এ বিষয়ে দায়িত্বশীলদের নির্লিপ্ততা ও শৈথিল্য প্রদর্শন কখনো কাম্য নয়। কারণ এর পরিণতি ভয়ঙ্কর হতে পারে।”

শিক্ষকদের অবমাননাকারী ও হুমকিদাতাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও রাষ্ট্রীয় প্রশাসনের প্রতিও আহ্বান জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।