চট্টগ্রাম যুব বিদ্রোহের স্মৃতি বিজড়িত সেই অস্ত্রাগার হচ্ছে জাদুঘর

মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা যে অস্ত্রাগার দখলে নিয়ে ব্রিটিশ শাসকদের ভিত নাড়িয়ে দিয়েছিল, সেই অস্ত্রগার সংরক্ষণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম নগর পুলিশ।

উত্তম সেন গুপ্ত চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 10:57 AM
Updated : 2 Oct 2021, 12:03 PM

ব্রিটিশবিরোধী আন্দোলন এবং ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এই অস্ত্রাগারের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এ উদ্যোগ নেওয়ার কথা বলেছেন পুলিশ কর্মকর্তারা।

চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইনসে তৎকালীন ব্রিটিশ পুলিশের অস্ত্রাগার ও ব্যারাক সংরক্ষণ করে তৈরি হচ্ছে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর, চট্টগ্রাম’। যেখানে স্থান পাবে ১৯৩০ সালে চট্টগ্রামের যুব বিদ্রোহ থেকে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস।

আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে এ জাদুঘর সবার জন্য উন্মুক্ত করার আশা প্রকাশ করেছেন চট্টগ্রামের পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

১৯৩০ সালের ১৮ এপ্রিল রাতে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা চট্টগ্রামের দামপাড়ার পুলিশ ব্যারাক ও অস্ত্রাগার দখল করে নেয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নতুন প্রজন্মকে ইতিহাস সম্পর্কে জানাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ১৯৩০ থেকে ১৯৭১ এর মেলবন্ধন ঘটানো হবে এই জাদুঘরে।

“চট্টগ্রামের মানুষ হয়েও মাস্টারদা সূর্য সেন এখানে ততটা আলোচিত নন, যতটা কলকাতায়। আমরা চাই নতুন প্রজন্ম জানুক- আমাদের গর্ব করার মত একটা ইতিহাস ঐতিহ্য আছে।”

মহানগর পুলিশের কর্মকর্তারা জানান, পুরনো অস্ত্রাগারের আদল ঠিক রেখেই সংস্কার করা হচ্ছে। এর সাথে যুক্ত করা হচ্ছে তৎকালীন পুলিশ ব্যারাকটিও।

ব্রিটিশবিরোধী আন্দোলনে বিপ্লবীদের ভূমিকা জনগণের কাছে তুলে ধরতে সে জাদুঘরে মাস্টারদার ফাঁসির মঞ্চের আদলে একটি রেপ্লিকা তৈরি করা হবে; রাখা হবে বিপ্লবীদের ছবি। 

১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিরোধ করতে জীবন উৎসর্গকারী পুলিশ সদ্যদের ভূমিকার কথাও সংরক্ষণ করা হবে এ জাদুঘরে।

চট্টগ্রাম যুব বিদ্রোহের স্মৃতি বিজড়িত এই অস্ত্রাগারটি প্রায় ৯১ বছর পর সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। সাথে থাকবে ১৯৭১ সালেরে মুক্তিযুদ্ধে আত্মদানকারী পুলিশ সদস্যদের স্মৃতিও। জাদুঘরটির নাম হবে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর, চট্টগ্রাম’।

পুলিশ কমিশনার সালেহ মো. তানভীর বলেন, “ব্রিটিশবিরোধী আন্দোলনের পাশাপাশি মুক্তিযুদ্ধে আমাদের পুলিশ বাহিনীর যে ৮১ জন সদস্য চট্টগ্রামে জীবন উৎসর্গ করেছিলেন তার ইতিহাসও তুলে ধরা হবে।”

জাদুঘরের সীমানা প্রাচীরে ৮১ পুলিশ সদস্যের নাম লেখা থাকবে। পাশাপাশি নতুন করে একটি স্মৃতিস্তম্ভ তৈরির পরিকল্পনাও আছে। 

এ জাদুঘরে একটি বঙ্গবন্ধু কর্নার থাকবে, যেখানে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের চট্টগ্রামের অংশটির পাশাপাশি মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মারক ও তথ্য ও চিত্র থাকবে।

চট্টগ্রাম নগর পুলিশ প্রধান তানভীর এ জাদুঘরে ভিডিও গ্যালারি রাখার পরিকল্পনার কথাও জানান।

তিনি বলেন, “এখানে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রদশর্নী করার ইচ্ছে আছে আমাদের। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়মিত আমন্ত্রণ জানানো হবে।”

১৯৩০ সালের ১৮ এপ্রিল রাতে একাধিক সরকারি স্থাপনায় বিপ্লবীদের অভিযানের পর চার দিন ‘স্বাধীন’ ছিল চট্টগ্রাম।

জাদুঘরের পক্ষ থেকে মাস্টারদার জীবনী নিয়ে ইতিহাসভিত্তিক একটি বই প্রকাশের পরিকল্পনা জানিয়ে তিনি বলেন, “এটা স্কুল শিক্ষার্থীদের ইতিহাস সম্পর্কে পরিচিত করবে।”

১৬ হাজার বর্গফুট জায়গা নিয়ে গড়ে ওঠা এ জাদুঘরে তৎকালীন বৃটিশ স্থাপত্য ঠিক রেখেই সংস্কারের কাজ চলছে। তবে পুলিশ ব্যারাকের পেছনে একটি স্থাপনা তৈরি করে এর আকার বাড়ানো হচ্ছে।

জাদুঘরটি উন্মুক্ত থাকবে সবার জন্য। তবে প্রবেশ ফি দিয়ে ঢুকতে হবে। পুলিশ লাইনসের ফটকের পাশে আলাদা একটি ফটক তৈরি করা হচ্ছে দর্শনার্থীদের জন্য।

চট্টগ্রামের যুব বিদ্রোহের পর মাস্টারদাকে ধরিয়ে দিতে ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছিল ব্রিটিশ সরকার।

বিপ্লবী পূর্ণেন্দু দস্তিদার তার ‘স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রাম’ বইতে ১৯৩০ সালের ১৮ এপ্রিল রাতে দামপাড়ায় সেসময়ের পুলিশ রিজার্ভ ব্যারাক আক্রমণ ও অস্ত্রগার দখলে নেওয়ার বর্ণণা দিয়েছেন। (তৃতীয় সংস্করণ: আশ্বিন ১৩৯৭, পৃষ্ঠা: ১২৯-১৩০)।

তিনি লিখেছেন- “দামপাড়ার ঐ পুলিশ রিজার্ভ ব্যারাক তখন সর্বাধিনায়ক সূর্য সেনের প্রধান দফতর করা হল। গণেশ ঘোষ, অনন্ত সিংহ প্রভৃতি নেতারা সেখানেই বিপ্লবীদের রাইফেল শিক্ষা দিতে থাকেন। এর পূর্বে বিপ্লবীদের কোনো রাইফেল ছিল না। তারা কেবল রিভলভার, পিস্তল আর সাধারণ বন্দুকের ব্যবহার শিখতে পেরেছিল। পাহাড়তলী অস্ত্রাগার ও রিজার্ভ ফোর্স থেকে সংগৃহীত রাইফেল ও আর গুলি প্রচুর পেয়ে আগের কার্টিজান, পুরনো রিভলবার, পিস্তল সব ফেলে দিয়ে ওয়াবলি ও কোলট রিভলবার সবার হাতে আর কোমরে উঠেছে।”

১৯৩০ সালের ১৮ এপ্রিল মাস্টারদার নেতৃত্বে গঠিত ‘ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি’ দামপাড়ার এই অস্ত্রাগার, পাহাড়তলীর রেলওয়ে অস্ত্রাগার, নন্দনকান টিঅ্যান্ডটি অফিসসহ একযোগে একাধিক স্থানে হামলা চালায়।

ইতিহাসের পাতায় ব্রিটিশ পুলিশের সেই অস্ত্রাগার

অস্ত্রাগারসহ সব স্থাপনা সফলভাবে দখলের পর অস্ত্রশস্ত্র নিয়ে জালালাবাদ পাহাড়ে অবস্থান নেন বিপ্লবীরা। এরপর ২২ এপ্রিল পর্যন্ত স্বাধীন ছিল চট্টগ্রাম। দুইশ বছরের ব্রিটিশ শাসনামলে চট্টগ্রাম যুব বিদ্রোহের মধ্য দিয়ে সেই প্রথম বিজয় পতাকা উড়েছিল চট্টগ্রামে।

২২ এপ্রিল জালালাবাদ পাহাড়ে বিপ্লবীদের সাথে ব্রিটিশ সৈন্যদের সম্মুখ যুদ্ধ হয়। এতে ১২ জন বিপ্লবী শহীদ হন। নিহত হয় ৮২ জন ব্রিটিশ সেনা।

চট্টগ্রাম যুব বিদ্রোহের ঘটনায় করা মামলায় মাস্টারদার সন্ধান চেয়ে ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করে ব্রিটিশ সরকার। পরে ১৯৩৪ সালের ১২ জানুয়ারি মাস্টারদা ও তারকেশ্বর দস্তিাদারকে ফাঁসি দেওয়া হয়।

চট্টগ্রাম যুব বিদ্রোহের ঘটনায় ফাঁসি, পুলিশের গুলি, গ্রেপ্তার হয়ে নির্যাতন ও গ্রেপ্তার পরবর্তী অসুস্থতায় মোট ৫৪ জন বিপ্লবী শহীদ হন। চট্টগ্রামে যুব বিদ্রোহের স্মৃতি বিজড়িত কোনো জাদুঘর এখনো নেই।

১৯৭১ সালের ২৮ মার্চ দামপাড়া পুলিশ লাইনস আক্রমণ করে পাকিস্তানি বাহিনী। সম্মুখ যুদ্ধে প্রাণপণ লড়াই করেন পুলিশ বাহিনীর সদস্যরা।

সেই পুলিশ লাইনসই ৪১ বছর পর বাঙালির ইতিহাসের আরেক ঘটনার সাক্ষী হয়। ১৯৭১ সালের ২৮ মার্চ পুলিশ লাইনস আক্রমণ করে পাকিস্তানি বাহিনী। প্রাণপণ লড়াই করেন পুলিশ বাহিনীর বাঙালি সদস্যরা। মুক্তিযুদ্ধের নয় মাসে চট্টগ্রামে পুলিশ বাহিনীর ৮১ জন সদস্য শহীদ হন। 

‘ইতিহাসের খসড়া’র সম্পাদক ও গবেষক মুহাম্মদ শামসুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চট্টগ্রামে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে জীবন উৎসর্গ করেছিলেন যারা, তাদের মধ্যে ছিলেন তৎকালীন চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এম শামসুল হক, দুর্নীতি দমন বিভাগের উপ-পরিচালক নাজমুল হক, দামপাড়া পুলিশ লাইন্সের রেঞ্জ ইন্সপেক্টর আকরাম হোসেন ও কোতোয়ালি থানার ওসি আব্দুল খালেক।

“দামপাড়া পুলিশ লাইনসে সহযোদ্ধাদের নিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে এই কর্মকর্তাদের বীরত্বপূর্ণ ভূমিকা চট্টগ্রামে মুক্তিযুদ্ধের ইতিহাসের গৌরবময় অধ্যায়।”