হালদা নদীতে আরেকটি মৃত ডলফিন

চট্টগ্রামের হালদা নদীতে ভাসমান একটি ডলফিনের মৃতদেহ উদ্ধার করেছে নৌ পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 11:59 AM
Updated : 30 Sept 2021, 11:59 AM

বৃহস্পতিবার সকালে হালদা নদীর হাটহাজারী মদুনাঘাট বড়ুয়া পাড়া সংলগ্ন অংশে ডলফিনটির মরদেহ ভাসতে দেখা যায়।

নৌ পুলিশের সদরঘাট থানার ওসি এবিএম মিজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বলেন, “সকালে টহল দেওয়ার সময় নদীতে ভাসমান অবস্থায় ডলফিনটি দেখতে পেয়ে উদ্ধার করি। পরে সেটি রামদাস মুন্সির হাট এলাকায় নিয়ে যাই। পরে হালদা রিসার্চ ল্যাবরেটরির কাছে ডলফিনটি হস্তান্তর করা হয়।”

ডলফিনটির শরীরে আঘাতের কোনো চিহ্ন দেখা যায়নি বলে জানান তিনি।

মৃত ডলফিন উদ্ধারের খবর পেয়ে ঘটনাস্থলে যান হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা, বন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি এবং প্রাণিবিদ্যা বিভাগের প্রতিনিধি এবং বেসরকারি সংস্থা এবং আইডিএফ এর প্রতিনিধিরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভোগের অধ্যাপক ও হালদা রির্সাচ কেন্দ্রের সমন্বয়ক মনজুরুল কিবরীয়া জানান, ডলফিনটির দৈর্ঘ্য ৫৯ ইঞ্চি এবং ওজন প্রায় ৩৫ থেকে ৪০ কেজি।

মৃত ডলফিনটির দেহ পচে যাওয়ায় আঘাতের কোনো চিহ্ন শনাক্ত করা সম্ভব হয়নি, বলেন তিনি।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত হালদা নদীর বিভিন্ন অংশে ৩০টি মৃত ডলফিনের সন্ধান মেলে। সাম্প্রতিক সময়ে কর্ণফুলী নদী এবং হালদা ও কর্ণফুলীর শাখা খালেও একাধিক ডলফিনের মৃত দেহ পাওয়া গেছে।

এরআগে ৬ জুলাই মৃত ডলফিন মিলেছিল হাটহাজারীর মেখল ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চানখালী খাল থেকে, যা হালদা নদীতে যুক্ত।

আগে হালদা নদীর তীরে বেশিরভাগ মৃত ডলফিনের দেখা মিলত। গত জুলাই মাসে হালদার শাখা খাল ও কর্ণফুলীর শাখা খালে দুটি মৃত ডলফিন পাওয়া গেছে।

২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত হালদায় পাওয়া ৩০টি মৃত ডলফিনের মধ্যে আটটিতে কোনো আঘাতের চিহ্ন পায়নি হালদা রিসার্চ ল্যাবরেটরি। সেগুলোর ‘স্বাভাবিক মৃত্যু’ হয়েছে বলেই তারা ধরে নিয়েছেন।

বাকি ২২টির মধ্যে একটি ডলফিন চর্বি চুরির জন্য হত্যা করা হয়েছিল। আর তিনটি নদীতে বসানো জালে আটকে মারা গিয়েছিল। অন্য ডলফিনগুলো বিভিন্ন নৌযানের ধাক্কায় আঘাত পেয়ে মারা যায়।

চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদীতে গাঙ্গেয় ডলফিনের বাস। একসময় কর্ণফুলীতে নিয়মিত ডলফিনের দেখা মিলত। তবে কর্ণফুলী নদীতে দূষণ-দখল বেড়ে যাওয়ায় ও বেশি সংখ্যায় নানা ধরণের নৌযানের চলাচলের কারণে সাম্প্রতিক বছরগুলোতে ডলফিনের দেখা মেলে খুব কম।

প্রজনন সময়ে এই দুই নদীর বেশিরভাগ ডলফিন কর্ণফুলী-হালদা মোহনা সংলগ্ন হালদা নদীতে বিচরণ করে বলে নদী তীরের বাসিন্দা ও সংশ্লিষ্টরা জানিয়েছেন।