চবির বঙ্গমাতা হল উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের জন্য নবনির্মিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল’ উদ্বোধন করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 03:13 PM
Updated : 28 Sept 2021, 03:13 PM

মঙ্গলবার ভার্চুয়ালি এক অনুষ্ঠানে ৩১২ আসন বিশিষ্ট 'বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব' ছাত্রী হলটি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার বলেন, “বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের অনুপ্রেরণার অন্যতম সহযাত্রী। 

“চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মহিয়ষী রমনীর নামে একটি হল প্রতিষ্ঠা করতে পেরে আমরা অত্যন্ত গৌরবান্বিত অনুভব করছি।”

নতুন হলটিতে রয়েছে সুইমিংপুল, ইনডোর গেমস, ব্যাডমিন্টন কোর্ট, বিউটি পার্লার, ক্যান্টিন, লন্ড্রি, সৌরবিদ্যুৎসহ নানা আধুনিক সুযোগ-সুবিধা।

পরিবেশবান্ধব স্থাপত্যশৈলী ও প্রযুক্তিতে নির্মিত এই ছাত্রী হলের আয়তন ৫ হাজার ৫৮১ বর্গমিটার, নির্মাণ ব্যয় ১৬ কোটি ২৯ লাখ টাকা।

হলের প্রাধ্যকষ ড. প্রকাশ দাশগুপ্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি হলে তাদের থেকে হলটিতে আসন বরাদ্দ দেওয়া শুরু হবে। তবে কোন কোন বিভাগের ছাত্রী, কারা কারা আবাসিক হলটিতে থাকতে পারবে তা এখনও চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, আবাসিক হলটিতে আসন বরাদ্দের বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশ সিন্ডিকেটে অনুমোদন পেলে সেই সুপারিশের ভিত্তিতে শিক্ষার্থীদের আসন বরাদ্দ দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

এছাড়া উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ভারপ্রাপ্ত  রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া প্রমুখ।