সিসিসিতে স্থায়ী নিয়োগের দাবিতে বিক্ষোভ

চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) অস্থায়ী কর্মীরা স্থায়ী নিয়োগের দাবিতে বিক্ষোভ করেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2021, 04:02 PM
Updated : 16 Sept 2021, 04:02 PM

বৃহস্পতিবার বিকালে নগরীর টাইগার পাসে অস্থায়ী নগর ভবনের দ্বিতীয় তলায় প্রধান নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে বিক্ষোভ করে কর্মচারীরা। পরে মেয়রের আশ্বাসে সন্ধ্যায় তারা ফিরে যায়।

সিসিসি বৃহস্পতিবার জনসংযোগ কর্মকর্তা, চিকিৎসক, প্যাথলজিস্ট, ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা, সহকারী প্রকৌশলী, সহকারী এস্টেট অফিসার, উপসহকারী প্রকৌশলীসহ ১৩ ধরনের ৬০টি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এসব পদ গ্রেড-৯ ও গ্রেড-১০ এর।

তাতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে নিয়োগের বিষয়ে কিছু না থাকায় অস্থায়ী কর্মচারীরা ক্ষুব্ধ হয়। তারা নগর ভবনে গিয়ে প্রধান নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

সিসিসি সিবিএ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “২০২০ সালে এসব পদের জন্য একবার নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তখন তাতে সাথে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদেও নিয়োগের বিষয়টি উল্লেখ ছিল।

“কিন্তু আজ যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, তাতে শুধু প্রথম ও দ্বিতীয় শ্রেণির বিষয়টি আছে। আমরা কোনো অবস্থাতেই এটা মানব না। পূর্বের নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, এটা আমাদের দাবি।”

সিসিসির প্রায় নয় হাজার কর্মকর্তা-কর্মচারীর মধ্যে ছয় হাজারই অস্থায়ী বলে জানান এই সিবিএ নেতা।

মুজিবুর বলেন, “আজ আনুষ্ঠানিক কোনো কর্মসূচি ছিল না। অবস্থানের পর আমরা মেয়র মহোদয়ের সাথে দেখা করি। তিনি বিষয়টি শুনেছেন। এবং তিনি দায়িত্ব নিয়ে আশ্বাস দিয়েছেন আমাদের দাবির বিষয়টি তিনি দেখবেন।”

সিসিসি’র নতুন অনুমোদিত জনবল কাঠামো না থাকায় বিগত বিভিন্ন মেয়রের মেয়াদে অস্থায়ী পদে নিয়োগ পাওয়ারা স্থায়ী হওয়ার সুযোগ পাননি। স্থায়ীকরণের দাবিতে বিভিন্ন সময় তারা আন্দোলন করেছেন।

সবশেষ সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন নতুন জনবল কাঠামো অনুমোদনের উদ্যোগ নেন। পরে জনবল কাঠামো অনুমোদন পেলেও অস্থায়ীদের স্থায়ী নিয়োগ দেওয়া সম্ভব হয়নি।