‘সমাজকে আলোকিত করে গিয়েছিলেন শেখ কামাল’

বঙ্গবন্ধুপুত্র শেখ কামাল সৃজনশীলতা ও তারুণ্যের শক্তিতে সমাজকে আলোকিত করেছেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 12:38 PM
Updated : 5 August 2021, 12:38 PM

শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে মাহতাব বলেন, “শেখ কামাল নিরহঙ্কার, নির্লোভ রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন। তিনি একজন সৃজনশীল মানুষ হিসেবে তারুণ্যের দীপশিখায় সমাজকে আলোকিত করে গেছেন। আজ তিনি নেই, কিন্তু উনার জীবনাচারণ অম্লান স্মৃতি হয়ে থাকবে। নতুন প্রজন্মকে এ সম্পর্কে জানতে হবে এবং নিজেদের পরিশুদ্ধ করতে হবে।”

বীর মুক্তিযোদ্ধা, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করে নগর কমিটি।

সভার শুরুতে শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, “শেখ কামাল সর্বগুণে গুণান্বিত আলোকিত একজন তরুণ ছিলেন। বঙ্গবন্ধুর সন্তান এটাই উনার একমাত্র পরিচয় নয়। তিনি ক্রিকেট দলের পেস বোলার ছিলেন। একই সাথে তিনি ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য এবং মঞ্চাভিনেতা ছিলেন।

“প্রশিক্ষিত একজন উচ্চমানের সেতার বাদকও ছিলেন। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছিলেন এবং তার মাধ্যমে আধুনিক ফুটবলের ক্রীড়ানৈপুণ্য সৃষ্টি করে গেছেন। ২৬ বছর বয়সে নিজগুণে তিনি সৃষ্টিশীলতার বাতিঘরে পরিণত হয়েছিলেন “

নগর কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন সহ সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা শফর আলী ও শেখ মো. ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও শফিক আদনান, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ শমসের, আইন সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, গবেষণা সম্পাদক চন্দন ধর, পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, সমাজকল্যাণ সম্পাদক মো. হোসেন প্রমুখ।