চট্টগ্রামের বাসিন্দাদের সিএমপি থেকে বদলি করা হচ্ছে

চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) থেকে চট্টগ্রাম জেলা ও আশে পাশের বাসিন্দা পুলিশ কর্মকর্তাদের বদলি করা হচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 03:19 PM
Updated : 4 August 2021, 03:19 PM

গত ২৭ মে অতিরিক্ত উপ-কমিশনার ও সহকারী কমিশনার পদমর্যাদা মিলে এমন ১১ কর্মকর্তার বদলির পর মঙ্গলবার ১০ পরিদর্শকের বদলির আদেশ হয়েছে। এর মধ্যে জুলাইয়ের প্রথম সপ্তাহে দুই থানার ওসিকে বদলি করা হয়।

একারণে সিএমপির বিভিন্ন পর্যায়ে থাকা চট্টগ্রামের কর্মকর্তাদের মধ্যে বদলি আতঙ্ক ও অসন্তোষ তৈরি হয়েছে।

তবে এসব বদলিকে স্বাভাবিক হিসেবে বর্ণনা করে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একটা নীতিমালা হয়েছে, যেখানে মেট্রোপলিটন এলাকাও আছে। এ নীতিমালায় জেলার বাসিন্দারা সে জেলার মেট্রোপলিটন এলাকায় চাকরি করতে পারবে না।

“এ বিষয়ে একটা যুক্তি হচ্ছে, নিজ জেলার মেট্রো এলাকায় চাকরি করলে তারা নানাবিধ তদবিরে পড়ে যায়। সে ক্ষেত্রে তারা কাজ করতে পারে না।”

সিএমপি কর্মকর্তারা জানান, মঙ্গলবার চারটি প্রজ্ঞাপনের মাধ্যমে ১০ জন পুলিশ পরিদর্শকের বদলি আদেশ এসেছে ঢাকা পুলিশ সদর দপ্তর থেকে।

পাঁচ জনকে চট্টগ্রাম রেঞ্জে, দুই জনকে সিলেট রেঞ্জে এবং এক জন করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ও হাইওয়ে পুলিশে বদলি করা হয়েছে। 

এর আগে গত ৭ জুলাই বাকলিয়া ও চকবাজার থানার দুই ওসিকে রংপুর ও রাজশাহী রেঞ্জে বদলির আদেশ দেয়া হয়।

এক মাসে বদলি হওয়া ১২ পরিদর্শকের ১১ জন চট্টগ্রাম জেলার এবং এক জন রাঙামাটি পার্বত্য জেলার বাসিন্দা।

এ বিষয়ে কোনো পুলিশ কর্মকর্তা গণমাধ্যমে সরাসরি কথা বলতে রাজি হয়নি। তবে বিভিন্ন পযায়ের চার কর্মকর্তার সঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কথা হয়েছে।

তাদের দাবি, চট্টগ্রাম জেলার বাসিন্দা হলে সিএমপিতে চাকরি করতে পারবে না এমন কোনো বিধান পুলিশ প্রবিধান কিংবা সিএমপি অধ্যাদেশে নেই। ঢাকা জেলার বাসিন্দা অনেক পুলিশ কর্মকর্তা ডিএমপিতে দীর্ঘদিন ধরে চাকরি করছেন। তাদের তো বদলি করা হচ্ছে না।

তবে সিএমপি কমিশনার তানভীর বলেন, দীর্ঘদিন ধরে যারা এক ইউনিটে চাকরি করছেন তাদের বদলির বিষয়টিও নীতিমালায় রাখা হয়েছে।

“প্রথম পর্যায়ে চট্টগ্রামে বাসিন্দাদের বদলি করা হচ্ছে। পর্যায়ক্রমে অন্যদেরও বদলি করা হবে। এটা স্বাভাবিক বদলির অংশ। অন্য জেলায়ও এটা হচ্ছে। তবে চট্টগ্রামে একটু বেশি হওয়ায় তা চোখে পড়ছে।”

গত ২৭ মে পুলিশ সদর দপ্তর থেকে সিএমপিতে কর্মরত আট জন অতিরিক্ত উপ-কমিশনার ও তিন জন সহকারী কমিশনার পদমর্যাদার ১১ জনকে বিভিন্ন জেলায় বদলি করা হয়। এদের মধ্যে নয় জনের বাড়ি চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ও দুই জনের বাড়ি পার্বত্য জেলায়। 

তবে এ ১১ জনের মধ্যে বেশির ভাগ পদোন্নতি জনিত বদলি বলে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর দাবি করেন।

এর আগে ফেব্রুয়ারি মাসে সিএমপি’র৩৬ জন পুলিশ কনস্টেবলকে এক যোগে আর্মস পুলিশ ব্যাটেলিয়নে (এপিবিএন) বদলি করা হয়েছিল। যাদের সবার বাড়ি চট্টগ্রাম জেলায়।