আমিও চাই না সিআরবির পরিবেশ নষ্ট হোক: তথ্যমন্ত্রী

সিআরবি ইস্যুতে সরকার জনগণের চাওয়ার বিপক্ষে কোনো কাজ করবে না বলেই মনে করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 04:51 PM
Updated : 22 July 2021, 04:51 PM

বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, “সিআরবি নিয়ে চট্টগ্রামের মানুষের মাঝে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছে। আপনারা জানেন, পরিবেশ সংরক্ষণের জন্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করার ক্ষেত্রে বলিষ্ঠ পদক্ষেপ রাখার কারণে মাননীয় প্রধানমন্ত্রী ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ পদকে ভূষিত হয়েছেন।

“সুতরাং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর হাত দিয়ে পরিবেশ ধ্বংস হয়, পরিবেশ নষ্ট হয় এমন কোন কাজ হবেনা।

চট্টগ্রামের নান্দনিক ও ঐতিহাসিক জায়গা সিআরবি উল্লেখ করে তিনি বলেন, “সেখানে পরিবেশ নষ্ট হোক, গাছপালা কাটা হোক সেটি আমিও ব্যক্তিগতভাবে চাই না। সরকার জনগণের বিপক্ষে কোনো কাজ নিশ্চয় করবে না। আমি বিষয়টি যথাযথ জায়গায় উপস্থাপন করব।”

নগরীর রেলওয়ে পূর্বাঞ্চল সদর দপ্তর (সিআরবি) এলাকায় সরকারি-বেসরকারি (পিপিপি) প্রকল্পের আওতায় ৫০০ শয্যার একটি হাসপাতাল, ১০০ আসনের মেডিকেল কলেজ ও ৫০ আসনের নার্সিং ইনস্টিটিউট স্থাপনের জন্য ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেডের সঙ্গে গত বছরের মার্চে চুক্তি করে রেলওয়ে।

সম্প্রতি প্রকল্পের জন্য প্রস্তাবিত ছয় একর এলাকার মধ্যে থাকা রেলওয়ে হাসপাতাল কলোনির কর্মচারীদের কোয়ার্টার উচ্ছেদ শুরু হলে বিষয়টি সামনে আসে।

কলোনির বাসিন্দারা প্রথমে এর প্রতিবাদ করেন। এরপর চট্টগ্রামের সব শ্রেণিপেশার মানুষ সিআরবিতে হাসপাতাল স্থাপনের বিরোধীতায় শামিল হন।

বৃহস্পতিবারের অনুষ্ঠানে তথ্যমন্ত্রী আরও বলেন, “সমাজ যেদিকে তাকায় না সেদিকে দৃষ্টি নিবন্ধ করতে পারে একজন সাংবাদিক। যে কথা বলতে ভুলে গেছে কিংবা ভয় পায় তার মুখে ভাষা দিতে পারে। যে স্বপ্ন দেখতেও ভুলে গেছে, স্বপ্ন দেখতে ভয় পায়, তাকে স্বপ্ন দেখাতে পারে।

“সাংবাদিকরা ক্ষমতাহীনদের ক্ষমতাবান করতে পারে, অব্যক্তদের পক্ষে কথা ব্যক্ত করতে পারে।“

দেশের এগিয়ে যাওয়ার গল্পও সাধারণের কাছে জানানোর আহ্বানা জানিয়ে তিনি বলেন, “তাহলে মানুষ আরও স্বপ্ন দেখবে। দেশও স্বপ্নের ঠিকানায় পৌঁছে যাবে।“

তিনি বলেন, “মানবিক প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, যাকে আন্তর্জাতিক গণমাধ্যম মাদার অব হিউমিনিটি আখ্যা দিয়েছেন, তিনি ২০১৪ সালে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। অথচ এটার জন্য প্রাতিষ্ঠানিক কোনো জোরালো দাবি ছিল না।”

হাছান মাহমুদ জানান, সাম্প্রতিক সময়ে সাংবাদিক কল্যাণ ট্রাস্টে সিদ্ধান্ত হয়েছে সাংবাদিক পরিবারের সদস্যদের পড়ালেখার ক্ষেত্রেও অনুদান দেওয়া হবে। এব্যাপারে নীতিমালাও চূড়ান্ত করা হয়েছে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) এর আয়োজনে সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক সবুর শুভর সঞ্চালনায় অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের সহ-সভাপতি অনিন্দ্য টিটু, সাধারণ সম্পাদক মুহাম্মদ শামসুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

আরও পড়ুন