‘সিআরবিতে হাসপাতাল নয়’

পূর্ব রেলের সদর দপ্তর সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণ হলে সেখানকার ঐতিহ্য ও সবুজ বলয়ের অখণ্ডতা বিনষ্ট হবে দাবি করে অন্যত্র প্রকল্প বাস্তবায়নের দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন পিপলস ভয়েস।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 04:24 PM
Updated : 14 July 2021, 04:24 PM

বুধবার সংগঠনের সভাপতি শরীফ চৌহান ও সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুর রহমান এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

চট্টগ্রামের পাহাড় রক্ষায় প্রায় দুই দশক ধরে আন্দোলন করছে পিপলস ভয়েস। সম্প্রতি সিআরবি এলাকায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রকল্প বাস্তবায়নে জমি হস্তান্তর প্রক্রিয়া শুরু হলে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বিরোধিতা করছেন।

পিপলস ভয়েসের বিবৃতিতে বলা হয়, “সিআরবি রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর। ভবনটি রেলওয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্থাপনা। এটি ব্রিটিশ আমলের স্থাপত্য শৈলীর একটি অনবদ্য নিদর্শন এবং বলা হয়ে থাকে এটিই চট্টগ্রামের সবচেয়ে প্রাচীন ভবন।

“এরকম একটি গুরুত্বপূর্ণ স্থাপনার কাছেই একটি বহুতল হাসপাতাল, মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটের মত স্থাপনা নির্মাণের অনুমোদন দেয়ার আগে বিষয়গুলো যথাযথ কর্তৃপক্ষকে রেলওয়ের পক্ষ থেকে অবহিত করা হয়েছিল কিনা সে প্রশ্ন থেকেই যায়। পূর্ব রেলের সদর দপ্তর সংলগ্ন এই মহামূল্যবান জমি কী করে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হলো তা বোধগম্য নয়।”

রেলওয়ে হাসপাতাল কলোনির স্টাফ কোয়াটার ভেঙে প্রকল্পের জমি হস্তান্তরের উদ্যোগ নেয়া হলে রেল শ্রমিক-কর্মচারীদের একাংশ এর প্রতিবাদ জানায়। তাদের দাবি, সিআরবিতে এই জমি বরাদ্দ দেয়ায় রেলের স্বার্থ সংরক্ষিত হয়নি।

পিপলস ভয়েসের বিবৃতিতে বলা হয়, “বন্দর নগরী চট্টগ্রাম ক্রমাগত বাণিজ্যিক আগ্রাসনের কারণে পাহাড়, জলাভূমি ও শতবর্ষী বৃক্ষরাজি হারিয়ে এখন এক চরম প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি। নির্বিচারে কাটার কারণে চট্টগ্রাম শহরে পাহাড় ধস প্রতি বর্ষায় ঘটছে।

“সিআরবি এলাকাটি বর্তমানে অখণ্ড পাহাড় ঘেরা শতবর্ষী বৃক্ষের এক প্রাঙ্গন। বহুতল হাসপাতাল, মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউট নির্মাণ হলে এসব ঘিরে জন ও যানবাহন চলাচল বহুগুণ বাড়বে। নতুন নতুন বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা যথেষ্ট। একবার গাছ কাটা ও প্রকৃতি ধ্বংসের কার্যক্রম শুরু হলে তা আশপাশেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।”

রেলওয়ে কর্তৃপক্ষ দাবি করছে, সিআরবির উন্মুক্ত প্রাঙ্গন শিরীষ তলা ও শতবর্ষী বৃক্ষ না কেটে হাসপাতাল প্রকল্প বাস্তবায়ন করা হবে।

পিপলস ভয়েস সভাপতি শরীফ চৌহান বলেন, “কিন্তু তাতে সিআরবির প্রাকৃতিক সবুজ বলয়ের অখন্ডতা রক্ষিত হবে বলে আমরা মনে করি না। পাশাপাশি এ বিষয়টিও বিবেচনায় রাখতে হবে যে, প্রস্তাবিক হাসপাতাল প্রকল্পটির এনভায়রনমেন্টাল ইমপেক্ট এসেসমেন্ট রিপোর্ট ও পরিবেশ ছাড়পত্র মেলেনি।

“এসব প্রতিবেদন পাওয়ার আগেই নিশ্চিতভাবে এর প্রভাব সম্পর্কে রেলওয়ে কর্তৃপক্ষ কিভাবে আশ্বস্ত করছে তা আমাদের বোধগম্য নয়। সিআরবি চট্টগ্রামে ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও প্রাকৃতিক অনুষঙ্গের অবিচ্ছেদ্য অংশ। এখানে হাসপাতালের মত স্থাপনা নির্মাণ কোনোভাবে যুক্তিযুক্ত ও গ্রহণযোগ্য সিদ্ধান্ত নয়।”

চট্টগ্রামে ঐতিহ্য ও প্রকৃতি রক্ষায় সিআরবিতে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে নগরীর বা জেলার অন্য কোনো স্থানে রেলওয়ের অথবা অন্য কোনো সরকারি সংস্থার জমিতে প্রকৃতি ও পরিবেশের ক্ষতি সাধন না করে হাসপাতাল প্রকল্প বাস্তবায়নের দাবি জানানো হয় বিবৃতিতে।