কবরস্থান নিয়ে সংঘর্ষ: হুঁশিয়ার করলেন নওফেল

চট্টগ্রাম নগরীর বাকলিয়ার বড় মৌলভী বাড়ি কবরস্থান পরিদর্শনে গিয়ে জনজীবনে কেউ নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে কঠোরভাবে দমন করা হবে বলে হুঁশিয়ার করেছেন স্থানীয় সাংসদ ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 04:16 PM
Updated : 22 June 2021, 04:16 PM

মঙ্গলবার দুপুরে ১৮ নম্বর পূর্ব বাকলিয়া ওয়ার্ডের আবদুল লতিফ হাটখোলা বড় মৌলভী বাড়ি কবরস্থান পরিদর্শনে যান তিনি।

গত ১১ জুন ওই কবরস্থানে সাইনবোর্ড দেয়াকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় চারজন গুলিবিদ্ধসহ ১৩ জন আহত হয়।

ঘটনার পর পুলিশ জানায়, স্থানীয় সাইফুল্লাহ মাহমুদের পূর্ব পুরুষের দান করা জমিতে কবরস্থানটি অবস্থিত। কিন্তু এয়াকুব আলী নামের স্থানীয় এক ব্যক্তি কবরস্থানের নাম পরিবর্তন করে সেটি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টায় আছে দীর্ঘদিন ধরে।

১১ জুন সাইফুল্লাহ মাহমুদ কবরস্থান পরিচালনা কমিটির লোকজন নিয়ে কবরস্থানে সাইনবোর্ড লাগাতে গেলে এয়াকুব আলী লোকজন নিয়ে তাদের উপর হামলা ও গুলি চালায় বলে পুলিশ জানায়।

ওই ঘটনায় জাহিদুল আলম নামের একজনকে পিস্তলসহ বাঁশখালী থেকে ১৬ জুন গ্রেপ্তার করে পুলিশ।

মঙ্গলবার পরিদর্শনে গেলে স্থানীয়রা সাংসদকে জানান, দীর্ঘদিন ধরে কবরস্থানে লাশ দাফন করতে গেলে এয়াকুব আলী ও তার লোকজন চাঁদা দাবি করছিল। চাঁদা না দিলে তারা লাশ দাফন করতে দিত না।

নওফেল বলেন, “আগ্নেয়াস্ত্র নিয়ে সাধারণ মানুষের উপরে হামলা করা হলে তা কখনও সহ্য করা হবে না। এই এলাকার মানুষ শান্তি প্রিয়, সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে কেউ যদি চাঁদাবাজির চেষ্টা করে তাদের কঠোর ভাবে দমন করা হবে।”

এসময় ১১ জুনের ঘটনায় আহত মো. মাসুদ, আব্দুল্লাহ কায়সার, মো. মুরাদ, মো. ফয়সাল, জাহাঙ্গীর ও মান্নান শহীদুল্লাহর শারীরিক অবস্থার খোঁজ নেন সাংসদ।

ঘটনার দিন কবরস্থান এলাকায় থাকা দুজন ভাসমান ব্যবসায়ী তাদের মালপত্র লুট হওয়ার কথা জানালে শিক্ষা উপমন্ত্রী নওফেল তাদের অর্থিক সহায়তা দেন এবং বাকলিয়া থানার ওসিকে এ বিষয়ে মামলা গ্রহণ করতে নির্দেশনা দেন।

স্থানীয়দের সঙ্গে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের কার্যকরী সদস্য আহমদ ইলিয়াস, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাউন্সিলর হারুনুর রশিদ, বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ বাহাদুর, আওয়ামী লীগ নেতা মোনাফ হাজী, বাকলিয়া থানার ওসি রুহুল আমিন, সংরক্ষিত নারী আসনের শাহীন আক্তার রোজী, পূর্ব বাকলিয়া আব্দুল লতিফ হাট সমাজ কমিটির সভাপতি মো. ইসমাইল, হাজী মহসিন, এমদাদ উল্লাহ প্রমুখ।