কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় ফটিকছড়ি অবরুদ্ধ

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় ফটিকছড়ি উপজেলা অবরুদ্ধ করার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 12:14 PM
Updated : 22 June 2021, 12:19 PM

বুধবার সকাল থেকে ৩০ জুন পর্যন্ত ফটিকছড়িতে অবরুদ্ধ অবস্থা থাকবে বলে মঙ্গলবার জেলা করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া ওষুধের দোকান ছাড়া চট্টগ্রাম মহানগরী ও আশেপাশের উপজেলায় সব মার্কেট ও দোকানপাট রাত ৮টা পর বন্ধ রাখারও সিদ্ধান্ত হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান সভায় জানান, গত ১৪ দিনে ফটিকছড়ি উপজেলায় সংক্রমণের হার ৩৫ দশমিক ৯ শতাংশ হয়েছে। অন্যান্য উপজেলাগুলো থেকে ফটিকছড়িতে সংক্রমণ হার বেশি থাকায় প্রথম পর্যায়ে এ উপজেলাকে ‘লকডাউন’ করা হচ্ছে।

৩০ জুনের পর পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, লকডাউন চলাকালীন ফটিকছড়ি উপজেলার অভ্যন্তরীন রুটে চলাচলকারী যানবাহনগুলো মহাসড়কে উঠতে পারবে না। ওষুধের দোকান ছাড়া কাঁচাবাজার সকাল ৭টা থেকে ১১টা এবং বেলা ৩টা থেকে ৬টা পর্যন্ত খোলা রাখা যাবে। এ সময়ে (লকডাউন চলাকালীন) ফটিকছড়ি উপজেলার মসজিদগুলোতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে হবে।

বৈঠকে চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি বলেন, “ঈদের ছুটিতে যেভাবে লোকজন বাড়ি গেছে, সেখান থেকে এসময়ে এসে সংক্রমণের হার বাড়ার আমরা যে শঙ্কা করেছিলাম সেটি হয়েছে।”

মঙ্গলবার চট্টগ্রামে নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ছিল ২৩ শতাংশ।

সিভিল সার্জন জানান, আক্রান্তদের মধ্যে শহরের ৭৯ শতাংশ এবং বিভিন্ন উপজেলাগুলোর ২১ শতাংশ।

তিনি বলেন, ফটিকছড়ি, মিরসরাই, সীতাকুণ্ড, হাটহাজারি, রাউজান, রাঙ্গুনিয়া, বোয়ালখালী ও অনোয়ারা উপজেলায় এবং নগরীর জালালাবাদ, শুলকবহর, চকবাজার, হালিশহর, পাহাড়তলী, লালখান বাজার এলাকায় সংক্রমণের হার বেশি।

ফটিকছড়ি উপজেলার পাশাপাশি নগরীতেও সব ধরনের রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, পারিবারিক এবং ব্যক্তিগত অনুষ্ঠানে জনসমাগম রোধ করারও নির্দেশনা দেওয়া হয় বৈঠকে।

জেলা প্রশাসক বলেন, পর্যটন কেন্দ্রে লোকসমাগম নিষিদ্ধ থাকলেও পতেঙ্গা সমুদ্র সৈকতে ইদানিং লোকসমাগম বেশি হচ্ছে। হোটেলগুলোতে ধারণ ক্ষমতার অর্ধেক লোকজনকে খাবার পরিবেশন এবং গণপরিবহন অর্ধেক যাত্রী নিয়ে চালানোর নির্দেশনা থাকলেও তা মানছে না অনেকে।

পতেঙ্গা সমুদ্র সৈকতগামী সব পথ বন্ধ রাখতে পুলিশ প্রশাসনের প্রতি অনুরোধ জানান জেলা প্রশাসক।

বুধবার থেকে নগরীতে ১২টি ভাম্যমাণ আদালত কাজ শুরু করবে জানিয়ে তিনি বলেন, এতদিন মোবাইল কোর্টে জরিমানা কম আদায় করতে বলা হয়েছিল। কিন্তু বুধবার থেকে জরিমানার হার বাড়ানো হবে এবং কোনো প্রতিষ্ঠানকে প্রথমবার জরিমানার পর দ্বিতীয়বার একই কাজ করলে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হবে।

এছাড়াও বিভিন্ন উপজেলাগুলোতে কোভিড সচেতনসতায় প্রচার বাড়ানোর জন্যও সভা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেন জেলা প্রশাসক মমিনুর।