চট্টগ্রামের ইমপেরিয়াল হাসপাতালে ছয় মাসে ২৬৫ অপারেশন

চট্টগ্রামের বেসরকারি ইমপেরিয়াল হাসপাতালে ভারতের খ্যাতনামা চিকিৎসক দেবী প্রসাদ শেঠী প্রতিষ্ঠিত নারায়ানা হেলথের বিশেষজ্ঞ চিকিৎসকদের উপস্থিতিতে ছয় মাসে ২৬৫টি অপারেশনসহ সাত হাজার রোগী সেবা নিয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2021, 04:10 PM
Updated : 20 June 2021, 04:27 PM

হাসপাতালের দ্বিতীয় বর্ষপূর্তিতে রোববার সংবাদ সম্মেলনে গত দুই বছরের সেবা কার্যক্রম ও ভবিষ্যতে পরিকল্পনা তুলে ধরেন ইমপেরিয়াল হসপিটাল লিমিটেডের (আইএইচএল) চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন।

তিনি বলেন, “এই করোনা পরিস্থিতিতে নারায়ানা হেলথের ডাক্তার, নার্স, টেকনিশিয়ান সমন্বয়ে গঠিত ৪০ জনের একটি টিম গত জানুয়ারি থেকে ইমপেরিয়াল হাসপাতালে ২৬টি ওপেন হার্ট সার্জারি, ২৩৯টি বিভিন্ন রকম প্রসিডিউরসহ বর্হিবিভাগে সাত হাজারের অধিক রোগীর চিকিৎসা সেবা দিয়েছে।”

এই হাসপাতালের কার্ডিয়াক বিভাগ পরিচালনা করতে ভারতের নারায়না হেলথের সঙ্গে সমঝোতা চুক্তি ছিল। করোনাভাইরাস মহামারীর কারণে এই কার্যক্রম চলতি বছরের জানুয়ারিতে শুরু হয়।

বিদেশগামী রোগীদের দেশে উন্নত সেবা দেয়ার লক্ষে হাসপাতালটির যাত্রা শুরু বলে জানান ডা. রবিউল।

২০১৯ সালের ১৫ জুন চারশ শয্যার হাসপাতালটি যাত্রা শুরু করলেও মহামারী পরিস্থিতিতে পরিকল্পিত কর্মকাণ্ড বাধাপ্রাপ্ত হয় জানিয়ে তিনি বলেন, “এই সংকটময় পরিস্থিতিতে ৫০ শয্যার আলাদা কোভিড ইউনিট স্থাপন ছাড়াও একটি মোবাইল টিমের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চল থেকে কোভিড স্যাম্পল গ্রহণ ও চিকিৎসার ব্যবস্থা করা হয়।”

হাসপাতালের বর্তমান বিভিন্ন ইউনিট ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে অধ্যাপক ডা. রবিউল জানান চলতি বছর তারা ‘চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং শুরুর পরিকল্পনা করছেন।

পূর্নাঙ্গ ইনফার্টিলিটি সেন্টারের জন্য পরিকল্পনা সম্পন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

হাসপাতালের একাডেমিক কোওর্ডিনেটর ডা. আরিফ উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে চট্টগ্রাম আই ইনফার্মারি ও ট্রেনিং কমপ্লেক্সের চেয়ারম্যান এবং ইমপেরিয়াল হাসপাতালের পরিচালক এম এ মালেক, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী উপস্থিত ছিলেন।