চট্টগ্রামে দলের সাংগঠনিক দুর্বলতা দুঃখজনক: হানিফ

চট্টগ্রামে আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2021, 12:25 PM
Updated : 20 June 2021, 12:25 PM

রোববার চট্টগ্রাম সার্কিট হাউজে দুই দিনের সাংগঠনিক মত বিনিময় সভার প্রথম দিন বক্তব্য দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন।

সারাদেশেই সাংগঠনিক দুর্বলতা চোখে পড়ার কথা জানিয়ে হানিফ বলেন, “হয়ত টানা ১২ বছর ক্ষমতায়, একারণে আমাদের অনেকের মধ্যেই একটা আয়েসি মনোভাব চলে এসেছে। আমরা ভাবছি, জননেত্রী শেখ হাসিনা যতদিন আছেন আমরা তো ক্ষমতায় আছিই। সংগঠন দুর্বল না সবল, এগুলো তো আর বোঝা যাচ্ছে না ক্ষমতায় থাকলে।”

সাংগঠনিক কর্ম পদ্ধতি সচল না থাকার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, সংগঠনকে ঢেলে সাজাতে তিন বছর পর সম্মেলন হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। ফলে নেতৃত্বের মূল্যায়ন হচ্ছে না।

চট্টগ্রামে আন্দোলন সংগঠন ও দল গোছাতে এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অবদান স্মরণ করে হানিফ বলেন, “তিনি দেখিয়েছিলেন কিভাবে আন্দোলন করে দাবি আদায় করতে হয়। সেই চট্টগ্রামে সাংগঠনিক দুর্বলতা আসলেই খুব দুঃখজনক।”

দলকে গতিশীল করতে তৃণমূলে সম্মেলনের উপর জোর দিয়ে তিনি বলেন, “আমাদের লক্ষ্য আগামী ডিসেম্বরে জেলা পর্যায়ের কাউন্সিল করা। মহানগরে আমরা সেটাকে করতে চাই ইউনিট ওয়ার্ড এবং থানার কাউন্সিল আগামী ডিসেম্বরের মধ্যেই।

“এটা করলে সাংগঠনিক অনেক নেতা আছেন যারা যথাযথ মূল্যায়ন করা যায়নি। এই সম্মেলনের মধ্যে দিয়েই যথাযথ মূল্যায়ন হবে এবং সংগঠনে গতিশীলতা আসবে।”

চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এবং নগর কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্যরা সাংগঠনিক সভায় উপস্থিত থাকছেন।

রোববার সকাল থেকে সংশ্লিষ্ট সাংসদদের উপস্থিতিতে ধারাবাহিকভাবে চট্টগ্রাম-৪,৫,৮,৯, ১১ ও ১৩ সংসদীয় আসনের সাংগঠনিক কার্যক্রম পর্যালোচনা করা হবে সভায়।

এরআগে সকালে নগরীর চশমা হিলে প্রয়াত নেতা মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

এসময় স্বপন বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরী গণমানুষের নেতা ছিলেন। সাধারণ মানুষের দাবি আদায়ে তিনি সর্বদা সোচ্চার ছিলেন।

পরে তিনি মহিউদ্দিনের চশমা হিলের বাড়িতে গেলে তাকে স্বাগত জানান প্রয়াত নেতার স্ত্রী, নগর আওয়ামী মহিলা লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন।

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলার সহ-সভাপতি এটিএম পেয়ারুল ইসলাম।