চট্টগ্রামে প্রথম দিন সিনোফার্মের টিকা নিলেন ১৯৬ জন

মেডিকেল শিক্ষার্থীদের মাধ্যমে আবার চট্টগ্রামে করোনাভাইরাসের প্রথম ডোজের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে; এবার দেওয়া হচ্ছে চীনে তৈরি সিনোফার্মের টিকা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 03:15 PM
Updated : 19 June 2021, 03:15 PM

শনিবার সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রের দুটি বুথে টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। চট্টগ্রামে শুধু এই কেন্দ্রেই চীনের তৈরি এই টিকা দেওয়া হবে।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সিনোফার্মের টিকা প্রদানের প্রথমদিনে ১৯৬ জন মেডিকেল শিক্ষার্থী প্রথম ডোজ নিযেছেন।

তিনি বলেন, রোববার থেকে প্রতিদিন চারটি বুথে টিকা প্রদান করা হবে। এর মধ্যে মেডিকেল শিক্ষার্থীদের জন্য দুটি এবং যারা রেজিস্ট্রেশনের পর এসএমএস পেয়েছেন তাদের বাকি দুটি বুথে টিকা দেয়া হবে।

সকাল সাড়ে আটটা থেকে আড়াইটা পর্যন্ত টিকা প্রদান কার্যক্রম চলবে।

গত ২৬ এপ্রিল সারাদেশের মতো চট্টগ্রামেও অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার তৈরি কোভিশিল্ডের তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যায়।

তবে দ্বিতীয় ডোজের টিকা প্রদান রোজার ঈদের আগে পর্যন্ত অব্যাহত ছিল। পরে মজুদ না থাকায় কোনো ঘোষণা ছাড়াই টিকা প্রদান বন্ধ হয়ে যায়।

সিনোফার্মের টিকা দেওয়ার ক্ষেত্রে সরকারি স্বাস্থ্যকর্মী, পুলিশ, বিদেশগামী ব্যক্তি (জনশক্তি কার্যালয় কর্তৃক রেজিস্ট্রেশন করা), সরকারি-বেসরকারি মেডিকেলের শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী, সরকারের বিভিন্ন প্রকল্পে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, করোনাভাইরাসে মৃতদের দেহ সৎকারে নিয়োজিত কর্মী এবং বাংলাদেশে কর্মরত চীনা নাগরিকরা অগ্রাধিকার পাবেন।  

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের ব্যবধান আট সপ্তাহ হলেও সিনোফার্মের টিকা দেওয়া হবে ২৮ দিনের ব্যবধানে।

এর আগে চট্টগ্রামে অ্যাস্ট্রোজেনেকার টিকার প্রথম ডোজ দিয়েছেন চার লাখ ৫৩ হাজার ৭৬০ জন।

কিন্তু দ্বিতীয় ডোজের টিকা নিতে পেরেছেন তিন লাখ ৩৮ হাজারের কিছু বেশি লোক।