প্রস্তুতি আছে, কেন্দ্রের নির্দেশনা পেলেই সম্মেলন: নাছির

কেন্দ্রের নির্দেশনা পেলে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন যথাসময়ে করার মতো প্রস্তুতি আছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 03:10 PM
Updated : 17 June 2021, 03:10 PM

বৃহস্পতিবার বিকালে নগরীর থিয়েটার ইন্সটিটিউটে নগর কমিটির বর্ধিত সভায় সম্মেলনের আলোচনাকে সামনে আনেন এ নেতা।

২০ ও ২১ জুন চট্টগ্রামে কেন্দ্রীয় আওয়ামী লীগের দু’দিনের কর্মসূচি সফল করতে এই বর্ধিত সভার আয়োজন করা হয়।

সভায় সাবেক মেয়র নাছির বলেন, “আমাদের মধ্যে প্রথম শর্ত দলকে সুসংগঠিত করা। এর নামে বৈরীতা বা আত্মঘাতী সমালোচনা প্রতিপক্ষকে ইন্ধন দেবে। নগর আওয়ামী লীগ দলকে গতিশীল রেখেছে, ভয়কে জয় করেছে।

“কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী মেয়াদ উর্ত্তীণ তৃণমূল স্তরের কমিটিগুলোকে পুনর্গঠিত করে মহানগর নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে এবং কেন্দ্রের নির্দেশনা পেলে মহানগর আওয়ামী লীগের সম্মেলন করতে আমরা প্রস্তুত আছি।”

নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, “নগর আওয়ামী লীগ এক ও অভিন্ন সত্তা নিয়ে সংগঠনকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করতে সকলকে একযোগে কাজ করতে হবে। সকল ভেদাভেদ ও সংকীর্ণতাকে পরিহার করে প্রয়োজনে দলের মধ্যে শুদ্ধি অভিযান চালাতে হবে।

“কারণ তৃতীয় মেয়াদে ক্ষমতা থাকায় আওয়ামী লীগে অবঞ্চিত সুযোগ সন্ধানীদের ভীড় বেড়ে গেছে। তাই এই প্রবণতাকে অবশ্যই রুখতে হবে। আমরা জহুর-আজিজ-মান্নান-মহিউদ্দিন-দানুর উত্তরসূরী হিসেবে তাদের আকাঙ্ক্ষা পূরণ করতে বদ্ধপরিকর। কোনো ষড়যন্ত্রই মহানগর আওয়ামী লীগের অগ্রযাত্রাকে রুখতে পারবে না।”

২০১৩ সালের নভেম্বরে ঘোষিত ৭১ সদস্যের নগর কমিটির মেয়াদ দলীয় গঠনতন্ত্র অনুসারে তিন বছর। সে হিসেবে বর্তমান কমিটির মেয়াদের পর আরও চার বছর পেরিয়ে গেছে।

নগর আওয়ামী লীগের ৪৩টি ওয়ার্ড, ১৫টি থানা ও ১২৯টি ইউনিট কমিটি আছে।তবে এখনও সব থানা, ওয়ার্ড ও ইউনিট কমিটি গঠন সম্ভব হয়নি।

সাত বছর আগে এসব কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হলে কয়েকটি ক্ষেত্রে পাল্টা কমিটিও দেখা দেয়।

চট্টগ্রাম আওয়ামী লীগে প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী ও আ জ ম নাছিরের বিরোধ ছিল ব্যাপক আলোচিত।

২০১৭ সালের ১৫ ডিসেম্বর মহিউদ্দিন চৌধুরী মারা যান। তারপর ২৫ ডিসেম্বর চট্টগ্রাম সফরে এসে প্রথম সহ-সভাপতি মাহতাবকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা।

দ্বিতীয়বার মেয়র পদে দলের মনোনয়ন চেয়েও পাননি নগর কমিটির সাধারণ সম্পাদক নাছির। সিটি করপোরেশন নির্বাচনের পর নগর কমিটি গঠিত হতে পারে এমন গুঞ্জন থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে সম্মেলন বিষয়ে তেমন অগ্রগতি হয়নি।

এরমধ্যে কেন্দ্র ঘোষিত সাংগঠনিক কর্মসূচির আগে সম্মেলন নিয়ে মুখ খুললেন সাধারণ সম্পাদক নাছির।

বৃহস্পতিবারের বর্ধিত সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল ও খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, উপদেষ্টা শফর আলী ও শেখ মো. ইছহাক, সম্পাদকমণ্ডলীর সদস্য আবদুচ ছালাম, নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, হাসান মাহমুদ শমসের, এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মাহবুবুল হক মিয়া, হাজী মো. হোসেন প্রমুখ।

পাশাপাশি ১৫টি থানা ও ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়করা উপস্থিত ছিলেন।

২০ ও ২১ জুন কেন্দ্রীয় আওয়ামী লীগের দু’দিনব্যাপী কর্মসূচি আয়োজন করা হয়েছে থিয়েটার ইন্সটিটিউটে।

এরমধ্যে ২০ জুন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম নগরীর সংসদীয় আসনগুলোর সাংসদদের উপস্থিতিতে থানা ও ওয়ার্ড কমিটির সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করা হবে।

দ্বিতীয় দিন ২১ জুন সকালে ও বিকেলে নগর আওয়ামী লীগের কার্যকরী কমিটি ও সম্পাদকমন্ডলীর সাথে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সভা অনুষ্ঠিত হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান সম্পাদকমন্ডলীর সদস্য চন্দন ধর।

২১ জুনের সভায় অতিথি হিসেবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, ত্রাণ ও সমাজকল্যাণস সম্পাদক সুজিত রায় নন্দী, উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিনের উপস্থিত থাকার কথা রয়েছে।