‘ভার্চুয়ালি’ হবে চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন

করোনাভাইরাস মহামারীর কারণে দুই দফা পেছানোর পর আগামী ১৯ জুন ‘ভার্চুয়ালি’ হতে যাচ্ছে চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 02:40 PM
Updated : 17 June 2021, 02:40 PM

দুই দশক পর পর হতে যাওয়া এ সম্মেলনের বিষয়ে বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে প্রস্তুতি কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হয়।

প্রস্তুতি কমিটির আহ্বায়ক এএইচএম জিয়া উদ্দিন জানান, শনিবার চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনিন্সটিটিউশনে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম নগর শাখার এ সম্মেলন হবে।

তিনি বলেন, “করোনাভাইরাস প্রার্দূভাবের কারণে দুবার পেছানো হয়েছে। করোনার কারণে সৃষ্ঠ রাজনৈতিক ও সাংগঠনিক স্থবিরতা কাটিয়ে ভার্চুয়াল এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

“করোনার মধ্যে জীবন যেমন থেমে থাকে না, তেমনি রাজনৈতিক দলেও সাংগঠনিক গতিশীলতার জন্য কর্মসূচি পালন অব্যাহত রয়েছে।”

প্রস্তুতি কমিটির আহ্বায়ক জিয়াউদ্দিন জানান, ভার্চুয়াল এ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ এবং প্রধান বক্তা থাকবেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু। উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

৫০১ সদস্যের নগর সম্মেলন প্রস্তুতি কমিটি এবং ১৪টি উপ-পরিষদ ত্রি-বার্ষিক এই সম্মেলনের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বলেও জানান তিনি। 

সম্মেলনের মিডিয়া উপ-কমিটির আহ্বায়ক সাহেদ মুরাদ সাকু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সম্পাদক মন্ডলীর কয়েকজন সদস্য সম্মেলন স্থলে উপস্থিত থাকবেন।

প্রধান অতিথি, উদ্বোধক ও প্রধান বক্তা ভার্চুয়ালি যোগ দেবেন জানিয়ে তিনি বলেন, “সম্মেলনে করোনাভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে সব ধরণের স্বাস্থ্য নির্দেশনা পালন করা হবে।”

তিনি বলেন, “প্রথম অধিবেশনে ২৫০ জন কাউন্সিলর ও ২৫০ জন ডেলিগেট থাকবেন। দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলরদের উপস্থিতিতে নতুন কমিটি গঠিত হবে।”

২০০১ সালের জুলাই মাসে স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম নগরের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। ২১ সদস্যের সেই কমিটি গত ২০ বছরেও পূর্ণাঙ্গ হয়নি।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১১ এপ্রিল নির্ধারিত স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম নগর শাখার এই সম্মেলন দেড় মাস পিছিয়ে ২৯ মে করা হয়। পরে তা আরও এক দফা পেছানো হয়।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক কেবিএম শাহজাহান ও সদস্য সচিব সালাউদ্দিন আহমেদ।

উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সহসভাপতি প্রকৌশলী ফারুক আমজাদ খান ও ড. জমির সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক একেএম আজিম, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, পাট ও বস্ত্র বিষয়ক সম্পাদক আশিষ কুমার সিংহ, পাট ও বস্ত্র বিষয়ক উপ সম্পাদক তারেক মাহমুদ পাপ্পু, প্রতিবন্ধী বিষয়ক উপ সম্পাদক ডা. উম্মে সালমা মুনমুন, সদস্য বোখারী আজম, জাবেদুল আলম মাসুদ, মোহাম্মদ হানিফ চৌধুরী, সাবেক সদস্য সাইফুল্লাহ আনসারী প্রমুখ।