রসায়ন অলিম্পিয়াডের নিবন্ধন শুরু

একাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডে অংশ নেওয়ার নিবন্ধন শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 06:15 PM
Updated : 15 June 2021, 06:15 PM

মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি, সাবেক মুখ্যসচিব আব্দুল করিম ভার্চুয়ালি নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করেন।

এসময় আব্দুল করিম বলেন, রসায়ন বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারের সাথে নতুন প্রজন্মকে পরিচিত করানো এবং তাদের প্রতিভা বিকাশের জন্য এই আয়োজন। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বিশ্বে বাংলাদেশের উন্নয়ন মডেল সর্বত্র প্রশংসিত। রসায়নের গবেষণা ও সমৃদ্ধি এ ক্ষেত্রে বিশাল ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে একাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০২০ এর কনভেন অধ্যাপক ড. নূ ক ম আকবর হোসেন বলেন, কোভিড-১৯ মহামারীর কারণে প্রতিযোগিতার সব কার্যক্রম এবার অনলাইনে অনুষ্ঠিত হবে।

দশম রসায়ন অলিম্পিয়াড-২০১৯ থেকে বাছাইকৃত শীর্ষ চার প্রতিযোগী জাপানের ওসাকায় জুলাই মাসে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডের ৫৩তম আসরে অংশ নেবেন। কোভিড মহামারীর কারণে ওই আসরও ভার্চুয়ালি হবে।

আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডের ৫৪তম আসর বসবে ২০২২ সালে চীনের তিয়ানজিন শহরে।

এবারই প্রথম বাংলাদেশি প্রতিযোগীরা আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশ নিচ্ছেন।

অধ্যাপক আকবর হোসেন বলেন, “সভ্যতার কেন্দ্রে যে বিজ্ঞানের আধিপত্য তা হল রসায়ন। আমরা রসায়নের অবদানে সিক্ত। রসায়নের জ্ঞানকে দেশব্যাপী ছড়িয়ে দিতে ভবিষ্যতে জুনিয়র স্কুল পর্যায়েও অলিম্পিয়াডের আয়োজন করা হবে।”

এবার বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড আয়োজন করছে চট্টগ্রাম অঞ্চল।

মঙ্গলবার শুরু হওয়া অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা ২০ অগাস্ট রাত ১১টা পর্যন্ত।

অনলাইনে forms.gle/HTMReaBaQPLMAnpU8 এবং bdcho2020 ফেইসবুক পেইজে নিবন্ধনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

একাদশ ও দ্বাদশ শ্রেণি এবং এ/ও লেভেলের শিক্ষার্থীরা যাদের বয়স ১ জুলাই ২০২২ সালে ২০ বছরের কম, তারা অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবে। তবে কেউ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে থাকলে, তারা আবেদন করতে পারবে না।

একাদশ ও দ্বাদশ শ্রেণির এবং এ/ও লেভেলের সিলেবাস অনুসারে ফিজিক্যাল, ইনঅর্গানিক, অর্গানিক, এনালেটিক্যাল, বায়ো ক্যামেস্ট্রি এবং স্পেকট্রোসকপি বিষয়ে ৬০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষা হবে ২৭ অগাস্ট শুক্রবার সকাল ১০টায়।

এরপর চূড়ান্ত পরীক্ষা হবে ১৭ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১০টায় অনলাইনে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রসায়ন সমিতির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ড. মো ইদ্রিস আলী, অলিম্পিয়াড রেজিস্ট্রেশন উপ-কমিটির কনভেনর ড. মোহাম্মদ রেয়াজুল হক, আঞ্চলিক কমিটির সদস্য এক্সিম ব্যাংকের সিনিয়র এসভিপি আবুল হাশেম, চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দিন মো. রেজা, রসায়ন সমিতির সদস্য শিক্ষক মো. জাহাঙ্গীর আলম, শওকত হোসেন, আবদুল আওয়াল, আরাফাত আরা, চিন্ময় গুহ ও কিরিটি দত্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক