‘জিয়া স্মৃতি জাদুঘরের’ নাম বদলের দাবিতে চবিতে মানববন্ধন

‘জিয়া স্মৃতি জাদুঘরের’ নাম পরিবর্তনের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মানববন্ধন করছে ছাত্রলীগের একাংশ। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2021, 04:27 PM
Updated : 1 June 2021, 04:27 PM

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরের সামনে এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল বলেন, মুক্তিযোদ্ধাদের স্মৃতিতে নির্মিত জাদুঘরের নাম ‘কোনো খুনির নামে’ হতে পারে না।

“জিয়াউর রহমানের নাম মহান মুক্তিযোদ্ধাদের সাথে জড়িত করা মুক্তিযোদ্ধাদের অপমান করার সামিল। সরকারের কাছে আর্জি জানাই, অবিলম্বে এ জাদুঘরের নাম পরিবর্তন করে 'মহান মুক্তিযোদ্ধা স্মৃতি জাদুঘর' নামকরণ করা হোক।”

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কর্মী সাদাফ খানের সঞ্চালনায় সাবেক সহ সভাপতি সুমন নাসির, নিজাম উদ্দিন শিমুল, মেহেদী হাসান, নাঈম উদ্দীন আজাদ, আব্দুল্লাহ আল নাহিয়ান রাফি, মোমিনুল ইসলাম মোহন মানববন্ধনে উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রুবেল ও তার অনুসারীরা প্রয়াত আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত। মহিউদ্দিনের মৃত্যুর পর তারা নওফেলের অনুসারী হিসেবে রাজনীতি করছেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল গত শুক্রবার চট্টগ্রাম মুক্তিযোদ্ধা সংসদের এক অনুষ্ঠানে জিয়া জাদুঘরের নাম পরিবর্তন করে ‘মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর’ করার দাবি জানান।

পরদিন শনিবার নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহদাত হোসেন এর বিরোধিতা করে বলেন, জিয়া স্মৃতি জাদুঘর ‘থাকবে’। রোববার তিনি স্থানীয় বিএনপি নেতাদের নিয়ে ওই জাদুঘর পরিদর্শনও করেন।

সোমবার ‘মুক্তিযুদ্ধের সপক্ষের ছাত্র ফোরাম’ নামের একটি সংগঠন জাদুঘরের সামনে নাম পরিবর্তনের দাবিতে  মানববন্ধন ও সমাবেশ করে।

এর আগে একই দাবিতে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সংগঠনটি ৩০ হাজার সাক্ষর সংগ্রহ করেছিল।