জিয়া স্মৃতি জাদুঘর থাকবে: শাহাদাত

চট্টগ্রামে পুরাতন সার্কিট হাউজে প্রতিষ্ঠিত জিয়া স্মৃতি জাদুঘরকে ‘মুক্তিযুদ্ধ জাদুঘর, চট্টগ্রাম’ ঘোষণার যে দাবি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল তুলেছেন, তার বিরোধিতা করেছেন নগর বিএনপির আহ্বায়ক শাহাদত হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2021, 08:20 AM
Updated : 29 May 2021, 08:20 AM

তিনি বলেছেন, “শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান একজন বীর মুক্তিযোদ্ধা। এই স্মৃতি জাদুঘর যুগ যুগ ধরে এখানে আছে। এখানেই থাকবে।”

শনিবার নগর বিএনপির কার্যালয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী পালনের প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন শাহাদাত।

চট্টগ্রামের সংসদ সদস্য নওফেল শুক্রবার এক অনুষ্ঠানে এই জাদুঘরের নাম পরিবর্তনের দাবি জানান।

তিনি বলেছিলেন, “জিয়াউর রহমানের মতো একজন খুনির নামে এখানে জাদুঘর করা হবে আর সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় থেকে সেখানে লোক পালব, তা চট্টগ্রামবাসী মেনে নিতে পারি না।”

জবাবে শাহাদাত বলেন, “জিয়াউর রহমান একজন বীর মুক্তিযোদ্ধা। উনি মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার হিসেবে সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। বীর উত্তম খেতাবে ভূষিত হয়েছেন।”

নওফেলকে ইঙ্গিত করে তিনি বলেন, “আজকে হাইব্রিড অনেক নেতার উদ্ভব হয়েছে। যারা রাজনীতি না করে বড় বড় পোস্ট পেয়ে গেছে। তারা রাজনীতির সঠিক ইতিহাস জানে না।

“কোনোদিন কোনো রাজনীতিবিদ এটা (জাদুঘর) নিয়ে কথা বলেনি। আজকে কিছু হাইব্রিড রাজনীতিবিদ এটা বলছে। দুঃখ হয়।”

কিছুদিন আগে কারামুক্ত শাহাদাত অভিযোগ করেন, সাজানো মামলা দিয়ে তাকে হয়রানি করা হচ্ছে। খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি দিতেও দাবি জানান তিনি।

শাহাদাত বলেন, “আপনারা দেখেছেন একজন সাংবাদিক রোজিনা ইসলামকে কীভাবে তারা অপদস্থ করেছে। আপনাদের মত প্রকাশের কোনো স্বাধীনতা নেই। আইনের শাসন নেই, গণতন্ত্র নেই, মানবাধিকার নেই।”

নগর বিএনপি নেতা এম এ আজিজ, ইদ্রিস আলী এসময় উপস্থিত ছিলেন।