মহামারীতে সম্মুখ সারির যোদ্ধাদের জন্য দোয়া চট্টগ্রামের ঈদ জামাতে

চট্টগ্রামে ঈদের নামাজে মহামারী থেকে মুক্তির জন্য মোনাজাত করা হয়েছে, সেই সঙ্গে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে থাকা চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ সম্মুখ সারির যোদ্ধাদের জন্য করা হয়েছে দোয়া।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2021, 07:37 AM
Updated : 14 May 2021, 07:37 AM

সময়ের সাথে বাড়তে থাকে বৃষ্টির বেগ। জনশূন্য হয়ে পড়ে নগরীর প্রধান সড়কগুলো। বেলা সাড়ে ১১টার দিকে বৃষ্টি কমতে শুরু করে।

দেশের বাণিজ্যিক রাজধানীতে ঈদের প্রধান জামাত হয় সকাল ৮টায় জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে। ইমামতি করেন মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। সেখানে দ্বিতীয় জামাত হয় সকাল ৯টায়।

ঈদের সকালে ঘণ্টাখানেকের বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয় চট্টগ্রাম শহরের এনায়েতবাজার এলাকায়। ছবি: সুমন বাবু

নামাজ শেষে কোভিড-১৯ আক্রান্তদের সুস্থতার জন্যও দোয়া করেন সমবেতরা। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় নেওয়া পদক্ষেপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে সফল হন, সেই প্রত্যাশাও জানানো হয় আল্লাহর কাছে। 

সংক্রমণ প্রতিরোধে এবার মসজিদের ভেতরে নামাজ আদায়ের নির্দেশনা থাকলেও জায়গা না পেয়ে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের বাইরের প্রাঙ্গণেও জামাতে দাঁড়ান মুসল্লিরা। তবে অন্য বছরের তুলনায় জনসমাগম ছিল কম।

ঈদের জামাতে বেশিরভাগের মুখে মাস্ক ছিল। তবে সামাজিক দূরত্ব রক্ষা করা অনেক ক্ষেত্রে সম্ভব হয়নি। নামাজ শেষে কোলাকুলি এড়িয়ে গেছেন অধিকাংশই।

অন্য সময় জমিয়াতুল ফালাহ মসজিদের ঈদ জামাত চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দল-মতের নেতাদের মিলন মেলায় পরিণত হয়। তবে মহামারীর মধ্যে এবারের ঈদে তাদের দেখা মেলেনি।

চট্টগ্রামের দামপাড়ায় জমিয়াতুল ফালাহ মসজিদে শুক্রবার ঈদের জামাতে হাজারো মানুষ। ছবি: সুমন বাবু

নগরীর সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদেও (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদের জামাত হয়েছে সকালে। পাড়া-মহল্লার মসজিদগুলোও ঈদ জামাতের আয়োজন করেছে।

ঈদের দিনে নগরীর বিনোদন কেন্দ্র এবং উন্মুক্ত স্থানে জনসমাগম নিয়ন্ত্রণ করতে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ দল কাজ করছে।