সহিংসতায় নির্দেশদাতাদের বিষয়ে তথ্য দিয়েছেন নোমান ফয়েজী: পুলিশ

হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজী আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে সহিংসতার ‘নির্দেশদাতাদের’ বিষয়ে তথ্য দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2021, 02:20 PM
Updated : 11 May 2021, 02:20 PM

চট্টগ্রামের হাটহাজারীতে সহিংসতার ঘটনায় করা একটি মামলায় রিমান্ড শেষে মঙ্গলবার এই হেফাজত নেতা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট খন্দকার কৌশিক আহমদের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবদুল্লাহ আল মাসুম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জাকারিয়া নোমান ফয়েজী সহিংসতার ঘটনায় নিজের ইনভলভমেন্ট স্বীকার করেছে।

“পাশাপাশি এসব ঘটনার নির্দেশদাতাদের বিষয়েও তথ্য দিয়েছে। কারা নির্দেশদাতা এবং এ সংক্রান্ত আরও কিছু তথ্য দিয়েছে। তদন্তের স্বার্থে সব বলা সম্ভব নয়।”

গত ৫ মে কক্সবাজার জেলার চকরিয়া থেকে জাকারিয়া নোমান ফয়েজীকে গ্রেপ্তার করা হয়। পরদিন হাটহাজারীর সহিংসতার মামলায় তাকে পাঁচদিনের রিমান্ডে পায় পুলিশ।

গ্রেপ্তারের পর পুলিশ জানিয়েছিল হাটহাজারীতে ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত চলা সহিংসতার ‘হোতা’ নোমান ফয়েজী। থানা ভাঙচুর, পুলিশের ওপর হামলা, ডাকবাংলো ভাঙচুর ও ভূমি অফিসে অগ্নিসংযোগসহ প্রত্যেকটি ঘটনায় এই হেফাজত নেতা জড়িত।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে হেফাজতে ইসলামের বিক্ষোভ ও হরতাল থেকে বিভিন্ন স্থানে সহিংসতা হয়। কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠনটির মূল কেন্দ্র হাটহাজারীতে কয়েকদিন সংঘাত চলে, যাতে কয়েকজন নিহত হন।

হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীদের সঙ্গে আরও অনেকে যোগ দিয়ে থানায় আক্রমণ করে, ডাকবাংলো ভাঙচুর করে এবং ভূমি অফিসে অগ্নিসংযোগ করে। সড়কও অবরোধ করে রাখে দুই দিন।

রিমান্ডে হারুন ইজহার

হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মুফতি হারুন ইজহারকে হাটহাজারী থানার একটি মামলায় দুই দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট খন্দকার কৌশিক আহমদের আদালতে শুনানি শেষে এই রিমান্ড মঞ্জুর করা হয় বলে জানান পুলিশ কর্মকর্তা আবদুল্লাহ আল মাসুম।

৩ মে হাটহাজারী থানার তিনটি মামলায় হারুনকে মোট নয়দিনের রিমান্ডে পেয়েছিল পুলিশ।

গত ২৮ এপ্রিল রাতে নগরীর লালখান বাজারের জামিয়াতুল উলুম আল ইসলামিয়া মাদ্রাসা থেকে হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক হারুন ইজহারকে গ্রেপ্তার করে র‌্যাব।

গ্রেপ্তারের পর র‌্যাব কর্মকর্তারা বলেছিলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর ঘিরে হাটহাজারী ও দেশের বিভিন্ন স্থানে যে নাশকতা হয়েছে, তাতে ‘প্রত্যক্ষভাবে মদদ’ দেন হারুন ইজহার।

আরও পড়ুন