হাটহাজারীতে তাণ্ডব: হেফাজতের নেতাসহ গ্রেপ্তার ৩

নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতায় বিক্ষোভের সময় চট্টগ্রামের হাটহাজারীতে তাণ্ডবের ঘটনায় জড়িত থাকার অভিযোগে হেফাজতে ইসলামের এক নেতাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2021, 04:27 PM
Updated : 1 May 2021, 04:27 PM

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত হাটহাজারীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এদের মধ্যে হেফাজতে ইসলামের বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব জাফর আহমেদ ছাড়াও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য আকরাম উদ্দিন পাভেল রয়েছেন। অপরজন হেফাজতকর্মী মোহাম্মদ সালাউদ্দিন।

হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিনে হাটহাজারীর বিভিন্ন সরকারি স্থাপনায় তাণ্ডব চালানোসহ অন্যান্য অপরাধে যুক্ত থাকার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, “ওই হামলার ঘটনায় জাফর আহমেদের সম্পৃক্ততার প্রমাণ মিলেছে। অপর দুইজনও এ ঘটনার ইন্ধনদাতা বলে প্রাথমিক তদন্তে সত্যতা মিলেছে।“

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনের বিরোধীতা করে হেফাজতে ইসলামের মূল কার্যক্রম পরিচালনা হয় যে মাদ্রাসা থেকে, সেই হাটহাজারী বড় মাদ্রাসার সামনে অবস্থান নিয়ে দলটির কর্মীরা তাণ্ডব চালায়।

হাটহাজারী বড় মাদ্রাসা নামে পরিচিত দারুল উলুম ময়নুল ইসলাম মাদ্রাসা থেকে বের হওয়া এ মিছিল থেকে হামলা চালানো হয় হাটহাজারী থানায়। পাশাপাশি হেফাজতকর্মীরা হাটহাজারী উপজেলা ভূমি অফিস ও সদর ইউনিয়ন ভূমি অফিসে হামলা ও অগ্নিসংযোগ করে।

এছাড়া চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে এবং মাদ্রাসার সামনে পাথরের দেয়াল তুলে ব্যারিকেডও দেয় হেফাজতের কর্মীরা।

দিনভর পুলিশের সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হন।

এসব ঘটনায় পুলিশ শুরুতে ছয়টি মামলা করা। পরে ২২ এপ্রিল হেফাজতের বিলুপ্ত কমিটির আমির জুনাইদ বাবুনগরীকে প্রধান আসামি করে আরও দুইটি মামলা করা হয়।

মোদীর সফরের সময় হেফাজতে ইসলামের বিক্ষোভ ও হরতালকে কেন্দ্র করে শুধু হাটহাজারী নয়, ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া ও নারায়ণগঞ্জ বড় ধরনের সহিংসতার ঘটনা ঘটে।

এরপর বিভিন্ন মামলায় একে একে কওমি মাদ্রাসাভিত্তিক দলটির ডজনের বেশি সাবেক কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিভিন্ন স্থানে সহিংসতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে হেফাজতের কর্মীদেরও গ্রেপ্তার করছে আইন শৃংখলা বাহিনী।

আরও পড়ুন