চাকরির মেয়াদ পূর্তির আনুষ্ঠানিকতা সারলেন চবি ‍উপাচার্য শিরীণ আখতার

শিক্ষক হিসেবে চাকরির মেয়াদ পূর্তির পর আবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. শিরীণ আখতার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2021, 03:01 PM
Updated : 29 April 2021, 03:01 PM

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান জানান, অধ্যাপক শিরীণ আখতার বৃহস্পতিবার তার অবসরের বয়সে পৌঁছেছেন। সরকারি চাকরির বিধি অনুযায়ী বাংলা বিভাগের এই শিক্ষকের অবসরকালীন ছুটিতে যাওয়ার কথা ছিল।

"তবে সরকার উনাকেই উপাচার্যের দায়িত্বে রেখেছেন। তাই তিনি আজ নিজের বিভাগ থেকে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সেরে আবার উপাচার্যের দায়িত্ব নিয়েছেন।”

সরকারের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত অধ্যাপক শিরীণ আখতার উপচার্যের দায়িত্ব পালন করে যাবেন বলে রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান জানান।

বাংলা বিভাগের অধ্যাপক শিরীণ আখতার ২০১৯ সালের ৩ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্যের দায়িত্ব পান। তিনিই এ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য।

১৯৯৬ সালের জানুয়ারিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে চাকরিজীবন শুরু করা শিরীণ আখতার ২০০৬ সালে অধ্যাপক হন। ২০১৬ সালের ২৮ মার্চ তিনি পান উপ-উপাচার্যের দায়িত্ব।

কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি, চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন শিরীণ আখতার। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে ১৯৭৮ সালে স্নাতক এবং ১৯৮১ সালে স্নাতকোত্তর করেন তিনি। পরে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তিনি পিএইচডি করেন।