চট্টগ্রামে তেলের জাহাজে অগ্নিকাণ্ড, নিহত ২

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বেসরকারি প্রতিষ্ঠানের জেটিতে তেল পরিবহনকারী জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2021, 06:37 AM
Updated : 29 April 2021, 06:59 AM

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে নদীর দক্ষিণ প্রান্তে সুপার পেট্রোকেমিকেল লিমিটেডের জেটির এই অগ্নিকাণ্ডে আরও দুই জন দগ্ধ হয়েছে বলে ফায়ার সার্ভিস জানায়।

নিহতরা হলেন- নিজাম উদ্দিন (৪০) ও রুহুল আমিন আলমগীর (৪৫)। দুজনই জাহাজটির ক্রু ছিলেন।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জেটিতে অবস্থানরত তেলের ট্যাংকার এমটি ইরাবতীর (ছোট আকারের জাহাজ) ইঞ্জিন কক্ষে হঠাৎ বিস্ফোরণ হয়ে আগুন লেগে যায়।

“আগুন নিয়ন্ত্রণে আনার পর জাহাজের ইঞ্জিন কক্ষ থেকে দুই জনের লাশ উদ্ধার করা হয়। এছাড়া অগ্নিদগ্ধ অবস্থায় দুইজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি আছেন।”

এরা হলেন- শাহাবুদ্দিন (৬০) ও সুফিয়ান (৪৮)।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক আহমেদ জানান, শাহাবুদ্দিন ও সুফিয়ানের শরীরের ৯৫ শতাংশ পুড়ে গেছে। আগুনে তাদের শ্বাসনালীও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া মনি (২৫) নামে একজন প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল ত্যাগ করেছেন।

এমটি ইরাবতী জাহাজটি ব্রাক্ষণবাড়িয়ডার আশুগঞ্জ থেকে তরল জ্বালানি কনডেনসেট নিয়ে চট্টগ্রামে আসে। সুপার পেট্রোকেমিকেল জেটিতে কনডেনসেট খালাস করছিল। এটির মালিক পি হামিদ গ্রুপ বলে জানা গেছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ থেকে বলা হয়েছে, আগুন লাগার পর বন্দরের টাগবোট কান্ডারি-১ ও কান্ডারি-১০ ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজে যোগ দেয়। এছাড়া নৌবাহিনীর টাগবোট পশুর এবং ফায়ার সার্ভিস দলও ঘটনাস্থলে যায়।

এঘটনায় বন্দর চ্যানেলে জাহাজ চলাচলে কোনো বিঘ্ন হচ্ছে না বলেও বন্দর কর্মকর্তারা জানিয়েছেন।