পিসি রোড: এবার সময় বেঁধে দিলেন মেয়র রেজাউল

তিন বছরে এক মেয়র ও এক প্রশাসকের মেয়াদ পেরিয়ে কাজ শেষ না হওয়ায় এবার নতুন মেয়র এম রেজাউল করিম চৌধুরী নগরীর পোর্ট কানেকটিং (পিসি) রোডের কাজ শেষ করতে সময় বেঁধে দিলেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2021, 03:59 PM
Updated : 1 March 2021, 03:59 PM

সোমবার বিকালে পিসি রোড পরিদর্শনে গিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) মেয়র রেজাউল পিসি রোডের কাজ এপ্রিলের মধ্যে শেষ করার নির্দেশ দেন।

তিনি ঠিকাদারদের হুঁশিয়ার করে বলেন, “অতীতে কী করেছেন, তা ভুলে যান। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ না করার ফলে জনভোগান্তি হলে আমি কাউকে ছাড় দেব না “

সড়কের কলকা সিএনজি স্টেশন থেকে নয়াবাজার পর্যন্ত অংশের পিচ ঢালাইয়ের কাজ সরেজমিন পরিদর্শনে গিয়ে স্থানীয় অধিবাসীদের সঙ্গে কথা বলেন মেয়র। তিনি তাদের সমস্যার কথা জানতে চান।

তখন স্থানীয় বাসিন্দারা জনবহুল এই পিসি রোডের কাজের ধীর গতির জন্য তাদের ভোগান্তির কথা মেয়রকে জানান।

তখন মেয়র বলেন, “দ্রুত কাজ শেষ করে ভোগান্তি কমাতে যথা সম্ভব চেষ্টা করব। সামনে বর্ষা, কাজেই নতুন কার্যাদেশ নিয়ে করতে গেলে সময়ক্ষেপণ হবে। তাই চেষ্টা করছি যারা কাজ পেয়েছে তাদের থেকে কাজ আদায় করতে। না করলে তখন আইনি ব্যবস্থা অবশ্যই নেব।”

এরআগে প্রশাসক থাকাকালে খোরশেদ আলম সুজন বেশ কয়েকবার পিসি রোড পরিদর্শন করে কাজ শেষ করার তাগাদা দেন। এমনকি ঠিকাদারের কার্যাদেশ বাতিলের হুমকিও দিয়েছিলেন।

তার আগে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন গত বছরের নভেম্বরের মধ্যে এই সড়কের কাজ শেষ করতে সময় বেঁধে দিয়েছিলেন।

পিসি রোড ধরে চট্টগ্রাম বন্দর থেকে বের হওয়া অধিকাংশ ট্রাক-কাভার্ড ভ্যান ও লরি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দিকে চলাচল করে। সড়কটির নির্মাণ কাজ চলমান থাকায় যান চলাচলে মারাত্মক বিঘ্ন হচ্ছে। যাতে নগরীর বন্দর সংলগ্ন পুরো এলাকার যান চলাচলের উপর চাপ পড়েছে।

২০১৬ সালের শুরু থেকেই পিসি রোডের নিমতলা থেকে বড়পোল পর্যন্ত অংশের কার্পেটিং উঠে গিয়ে বড় আকারের গর্তের সৃষ্টি হয়।

এরপর সড়কটির নয়াবাজার পর্যন্ত বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়। ওই বছরের মাঝামাঝি থেকে সড়কটিতে যান চলাচল দুঃসাধ্য হয়ে পড়ে।

তারপর সিটি করপোরেশনের উদ্যোগে জাইকার অর্থায়নেই সড়কটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালের ডিসেম্বরে।

কয়েক দফায় সময় বাড়িয়ে প্রকল্পটির কাজ গত বছরের জুনে শেষ করার কথা ছিল। কিন্তু এখনও সে কাজ শেষ হয়নি।

পাঁচ দশমিক সাত কিলোমিটার দীর্ঘ ও ১২০ ফুট প্রস্থের পিসি রোডটি নির্মাণে মোট ব্যয় হচ্ছে প্রায় একশ কোটি টাকা।

সোমবার সিসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পিসি রোডে চারটি ভাগে কাজ চলছে। এখানে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স, ম্যাক কর্পোরেশন ও রানা বিল্ডার্স। তাহের ব্রাদার্সের কাজ প্রায় শেষ। বাকি রয়ে গেছে রানা বিল্ডার্স ও ম্যাক কর্পোরেশনের অংশের কাজ।