মেয়র রেজাউল এগোতে চান ‘বুঝে-শুনে’

চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালনায় ‘বুঝে-শুনে’ পরিকল্পিতভাবে এগোতে চান বলে জানিয়েছেন নতুন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 05:33 PM
Updated : 24 Feb 2021, 05:33 PM

বুধবার নগর ভবনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দেখা করতে এলে তাকে একথা বলেন তিনি।

রেজাউল বলেন, “আমি বুঝে-শুনে, ধীরে-সুস্থে পরিকল্পিত উপায়ে এগোতে চাই।”

কর্পোরেশনের আর্থিক অবস্থা বর্তমানে ‘খুব একটা ভালো না’ মন্তব্য করে তিনি বলেন, “এই সীমাবদ্ধতার মধ্যেই আমাদের কাজ করতে হবে।

“তাই পরিচ্ছন্ন নগর গড়তে প্রয়োজনে পাইলট প্রকল্প নিয়ে প্রাথমিক পর্যায়ে দুইটি ওয়ার্ডের পরিচ্ছন্ন কাজ আউটসোর্সিংয়ে দেওয়া যায় কি না দেখব। যদি সুফল মেলে, তবে ধারাবাহিকভাবে সবগুলো ওয়ার্ডকে দিয়ে দেওয়া হবে।”

সাবেক মন্ত্রী মোশাররফ নতুন নগর ভবনের কাজ চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নিজস্ব উদ্যোগে করার পরামর্শ দেন।

এসময় সিসিসির প্রকৌশল বিভাগের কর্মকর্তারা জানান, নতুন নগর ভবন নির্মাণের প্রকল্পটি বর্তমানে পরিকল্পনা মন্ত্রণালয়ে পর্যবেক্ষণের পর্যায়ে আছে।

মোট ২২ তলা ভিত্তির প্রস্তাবিত এই নগর ভবন প্রকল্পে আছে দুটি বেইজমেন্ট। সিসিসি’র কার্যালয়ের পাশাপাশি থাকবে বাণিজ্যিক ও ব্যাংক-বীমার অফিস।

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, “আমাদের দেশে কেউ আইন মানতে চায় না। সমস্যা তাই থেকে যায়। হকার মার্কেট আছে, কিন্তু ওখানে ব্যবসা যারা করছে, তারা হকার না। সুউচ্চ ভবন নির্মিত হয়েছে, কিন্তু মানা হয়নি বিল্ডিং কোড। বিল্ডিং কোডের বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষও আন্তরিক না মনে হয়। যে কোনো ভবন ফুটপাত থেকে পাঁচ ফুট দূরত্বে নির্মাণের আইন আছে। কিন্ত কেউ মানছে না। যে কারণে জনজীবন বিপর্যস্ত।”

আইন মানার পাশাপাশি নগরবাসীকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে সংসদ সদস্য মোশাররফ বলেন, “নাগরিক সুবিধা পেতে নিয়মিত পৌরকর দেওয়া চাই। কর না দিলে কর্পোরেশন সেবা দিবে কীভাবে?”

নির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরীকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন বর্ষীয়ান নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ।

ইঞ্জিনিয়ার মোশারফ দেখা করতে এলে তাকে ফুলেল শুভেচ্ছা জানান রেজাউল করিম।

এসময় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সুনীল কুমার সরকার, সম্পাদকমণ্ডলীর সদস্য শফিক আদনান ও হাসান মাহমুদ শমসের, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন শাহ, নুরুল আনোয়ার বাহার, সিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাসেম, অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক উপস্থিত ছিলেন।