চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এনামুল, সম্পাদক জিয়াউদ্দিন

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে বিএনপি সমর্থিত এবং সাধারণ সম্পাদক পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জয়ী হয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2021, 08:30 AM
Updated : 11 Feb 2021, 08:30 AM

বুধবার দিনভর ভোট গ্রহণের পর ভোট গণনা শেষে গভীর রাতে ফল ঘোষণা করা হয়।

নির্বাচনের প্রধান নির্বাচনী কর্মকর্তা অ্যাডভোকেট হুমায়ন আকতার মোস্তাক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মোট চার হাজার ৪২৩ জন ভোটারের মধ্যে তিন হাজার ৪০৪ জন ভোট দিয়েছেন।  

“নির্বাচনে সভাপতি পদে এনামুল হক এবং সাধারণ সম্পাদক পদে এ এইচ এম জিয়াউদ্দিন নির্বাচতি হয়েছেন। ১৯টি পদের মধ্যে ১৩টিতে সমন্বয় পরিষদ এবং ছয়টিতে ঐক্য পরিষদের প্রার্থীরা জয়ী হয়েছেন।”

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে এবার প্রধান প্রতিদ্বন্দ্বীতা ছিল মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদের মধ্যে।

এর বাইরে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের সমমনা আইনজীবী সংসদ সাধারণ সম্পাদক পদে প্রার্থী দিয়েছিল।

সাধারণ সম্পাদক ছাড়াও সহ-সভাপতি, সহ-সাধারণ সম্পাদক, তিনটি সম্পাদকীয় পদ এবং নির্বাহী সদস্যের সাতটি পদসহ মোট ১৩টি পদে সমন্বয় পরিষদের প্রার্থীরা জয়ী হয়েছে।

আর সভাপতি ছাড়াও জ্যেষ্ঠ সহ-সভাপতি, তথ্য ও প্রযু্ক্তি সম্পাদক এবং নির্বাহী সদসদ্যের তিনটি পদসহ মোট ছয়টি পদে ঐক্য পরিষদের প্রার্থীরা জয়ী হয়েছে।

নির্বাচনে সভাপতি পদে বিএনপি সমর্থিত ঐক্য পরিষদের প্রার্থী মো. এনামুল হক এক হাজার ৮৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদের আবু মো. হাশেম এক হাজার ৫৪৯ ভোট পেয়েছেন।

সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের আবুল হোসেন মোহাম্মদ জিয়াউদ্দিন এক হাজার ৯৪৫ ভোট পেয়ে দ্বিতীয়বারের মত এই পদে নির্বাচিত হলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সমমনা আইনজীবী সংসদের প্রার্থী তৌহিদুল মুনির চৌধুরী টিপু পেয়েছেন ৭২০ ভোট। ঐক্য পরিষদের প্রার্থী সিরাজুল ইসলাম চৌধুরী পেয়েছেন ৭১৮ ভোট।

জ্যেষ্ঠ সহ সভাপতি পদে নির্বাচিত হয়েছেন ঐক্য পরিষদের সৈয়দ আনোয়ার হোসেন (১৬৯১ ভোট)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সমন্বয় পরিষদের মো. সেকান্দর চৌধুরী পেয়েছেন এক হাজার ৬৭৯ ভোট।

সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন সমন্বয় পরিষদের আলী আশরাফ চৌধুরী (১৮৯৬ ভোট)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্য পরিষদের মুহাম্মদ আবু তাহের পেয়েছেন এক হাজার ৪৭০ ভোট।

সহ-সাধারণ সম্পাদক পদে সমন্বয় পরিষদের আবদুল আলম মামুন এক হাজার ৪৫৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম ঐক্য পরিষদের এরশাদুর রহমান টিটো পেয়েছেন এক হাজার ৪২৩ ভোট।

অর্থ সম্পাদক পদে সমন্বয় পরিষদের এস এম অহিদুল্লাহ দুই হাজার ১৫১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম ঐক্য পরিষদের ইমতিয়াজ আহাম্মদ জিয়া পেয়েছে এক হাজার ২১৩ ভোট।

পাঠাগার সম্পাদক পদে সমন্বয় পরিষদের নজরুল ইসলাম দুই হাজার ২১৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম ঐক্য পরিষদের প্রার্থী রবিউল হোসেন নয়ন পেয়েছেন এক হাজার ১৩৭ ভোট।

সাংস্কৃতিক সম্পাদক পদে সমন্বয়ের মনজুরুল আজম চৌধুরী এক হাজার ৮২৬ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম ঐক্য পরিষদের নাজমুল হাসান সিদ্দিকী পেয়েছেন এক হাজার ৫৩০ ভোট।

তথ্য ও প্রযুক্তি সম্পাদক ঐক্য পরিষদের পদে মাহমুদ-উল আলম চৌধুরী মারুফ দুই হাজার ২৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম সমন্বয়র পরিষদ প্রার্থী হাদী মো. হাম্মাদ উল্লাহ পেয়েছেন এক হাজার ৩৫২ ভোট।

নির্বাহী সদস্য পদে সমন্বয় পরিষদের ফাতেমা নার্গিস হেল্‌না (২২০৬ ভোট), এসএম আরমান মহিউদ্দিন (২০৬১ ভোট), আবু নাসের রায়হান (২০৪৮ ভোট), সাহেদা বেগম (২০০৫ ভোট), খায়রুন নেছা (১৯৬৬ ভোট), জোহরা সুলতানা মুনিয়া (১৯৪২ ভোট) ও মোমেনুর রহমান (১৭৫৮ ভোট) নির্বাচিত হয়েছেন।

নির্বাহী সদস্য পদে ঐক্য পরিষদের মারুফ মো. নাজেবুল আলম (২০৭৫ ভোট), নুর কামাল (১৮৬৩) ও সারোয়ার হোসাইন লাভলু (১৭৯৭ ভোট) জয়ী হন।

এবার সমিতির ১৯টি পদের বিপরীতে মোট প্রার্থী ছিলেন ৪০ জন।