মাদ্রাসা শিক্ষা আন্তর্জাতিক মানে নিতে কাজ করছে সরকার: উপমন্ত্রী

মাদ্রাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2021, 08:08 PM
Updated : 23 Jan 2021, 08:08 PM

শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে চট্টগ্রাম মহানগর মাদ্রাসা শিক্ষক পরিষদের উদ্যোগে নগরীর মাদ্রাসা প্রধানদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সভায় চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য নওফেল বলেন, “হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাদ্রাসা শিক্ষার বৈপ্লবিক পরিবর্তনের জন্য সর্বপ্রথম পদক্ষেপ গ্রহণ করেছিলেন। তার ধারাবাহিকতায় বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় সারা দেশে ছয় হাজার কোটি টাকা ব্যয়ে ১৮০০ মাদ্রাসা বিল্ডিং তৈরির কাজ চলছে।

“তিনি মাদ্রাসা শিক্ষার প্রসারে আলাদা কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ করেছেন। মাদ্রাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানের হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার। কিন্তু সরকারের একক প্রচেষ্টায় কখনোই তা সম্ভব নয়, তাই সরকারের এই প্রচেষ্টায় মাদ্রাসা শিক্ষার সাথে জড়িত সকলের সহোযোগিতা কামনা করি।”

নওফেল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মাদ্রাসা শিক্ষা যাতে আন্তর্জাতিক শিক্ষার মানের সাথে মোটামুটি তুলনামূলক একটা অবস্থানে নিয়ে আসতে পারি, আর শিক্ষা মন্ত্রণালয় সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।”

মতবিনিময় সভায় নওফেল মাদ্রাসা শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যার কথা শুনেন এবং সমস্যাগুলো দ্রুত সমাধানের ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দেন।

জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ওছিউর রহমানের সভাপতিত্বে এবং দারুল উলুম কমিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ মহাসিন ভূঁইয়ার সঞ্চালনায় মাদ্রাসা শিক্ষার মান উন্নয়ন নিয়ে মতবিনিময় সভায় বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আমিনুল ইসলাম, পতেঙ্গা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ছলিম উল্লাহ, আহমদিয়া করিমিয়া সুন্নিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ সরোয়ার উদ্দিন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মুহাম্মদ লিয়াকত আলী বক্তব্য রাখেন এবং নগরীর বিভিন্ন মাদ্রাসার প্রধানরা উপস্থিত ছিলেন।