চট্টগ্রাম সিটির দুই নারী কাউন্সিলর প্রার্থীর ওপর আ. লীগের সমর্থন প্রত্যাহার

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে দুই সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর ওপর আওয়ামী লীগ সমর্থন প্রত্যাহার করেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 04:49 PM
Updated : 19 Jan 2021, 05:06 PM

ক্ষুব্ধ হয়ে মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে নির্বাচনের মাঠে থাকার ঘোষণা দিয়েছেন তারা।

সংক্ষুব্ধ দুই নারী কাউন্সিলর প্রার্থী হলেন- ২৮, ২৯ ও ৩৬ নম্বর ওয়ার্ডের জিন্নাত আরা বেগম এবং ৭ ও ৮ নম্বর ওয়ার্ডের জহুরা বেগম। এ দুই জনের স্থলে ফেরদৌসি আকবর ও জেসমিন পারভিন জেসিকে দল থেকে সমর্থন দেওয়া হয়েছে। দলের ওয়েবসাইটেও প্রার্থী পরিবর্তনের বিষয়টি উল্লেখ করা হয়েছে।  

দুই প্রার্থীর পক্ষ থেকে বলা হয়, মঙ্গলবার স্থানীয় একটি দৈনিকে বিজ্ঞাপন দিয়ে আওয়ামী লীগসমর্থিত কাউন্সিলর প্রার্থীদের নাম ছাপা হয়েছে। এতে জহুরা ও জিন্নাতের নাম নেই।

স্থানীয় দৈনিক পূর্বকোণে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত একটি বিজ্ঞাপনে জিন্নাত আরা ও জহুরা বেগমকে দল সমর্থিত প্রার্থী হিসেবে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দৈনিক পূর্বকোণে আমার নামে যে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে সেটি জালিয়াতি করে দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। চট্টগ্রাম নগর আওয়ামী লীগ ও দলের সভাপতিম-লীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সাথে আলোচনার ভিত্তিতেই এ পরিবর্তন হয়েছে।”

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার দৈনিক পূর্বকোণে প্রকাশিত ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিজ্ঞাপন মিথ্যা ও ভিত্তিহীন।

এতে বলা হয়েছে, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ আলোচনা সাপেক্ষে সমন্বয় করে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে দলের মনোনীত কাউন্সিলর প্রার্থীর তালিকা চূড়ান্ত করেছেন এবং দলের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। এটিই প্রার্থীদের চূড়ান্ত তালিকা।

কোন মহল বিভ্রান্তি সৃষ্টির লক্ষ্যে এ ধরণের বানোয়াট বিজ্ঞাপন প্রকাশ করেছে। এসব বিষয়ে যোগাযোগের জন্য আওয়ামী লীগের দপ্তর বিভাগে যোগাযোগের জন্য বিবৃতিতে অনুরোধ করা হয়েছে।

দুই নারী কাউন্সিলর প্রার্থীর সংবাদ সম্মেলনে তাদের ওপর থেকে সমর্থন প্রত্যাহার নিয়ে ক্ষোভ প্রকাশ করলেও পত্রিকায় বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিজ্ঞাপন দেওয়ার বিষয়ে কোনো জবাব দেন নি তারা।

লিখিত বক্তব্যে তারা দুই জনই নিজেদের আওয়ামী লীগ সমর্থিত বৈধ প্রার্থী দাবি করে বলেন, আগের তালিকায় আমাদের নাম ছিল। কিন্তু অজ্ঞাত কারণে নির্বাচনের কয়েকদিন আগে তাদের বাদ দিয়েছে নির্বাচন পরিচালনা কমিটি। এ ধরণের সিদ্ধান্ত দল ও সরকারের বিরুদ্ধে অশনি সংকেত।

প্রার্থী পরিবর্তন বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দলের মনোনয়ন বোর্ড চাইলেই প্রার্থী পরিবর্তণ ও সমর্থন প্রত্যাহার করতে পারে।

বিভ্রান্তি দূর করার জন্যই নির্বাচনী পরিচালনা কমিটির পক্ষ থেকে পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে সকল কাউন্সিলর ও মেয়র প্রার্থীর বিষয়ে সমর্থন দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আগামী ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বীতা করছেন।