নাশকতা: বিএনপির আসলাম চৌধুরীসহ ৪২ জনের বিচার শুরু

দশম সংসদ নির্বাচনের আগে চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নাশকতার এক মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৪২ জনের বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2020, 02:53 PM
Updated : 10 Dec 2020, 02:53 PM

চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস এম শহীদুল্লাহ কায়সার বৃহস্পতিবার এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামী বছরের ২২ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করে দেন।

এ আদালতের সহকারী পিপি রুবেল পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কারাগারে থাকা আসলাম চৌধুরীকে অভিযোগ গঠনের শুনানির জন্য আদালতে হাজির করা হয়েছিল। আসামিদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় অভিযোগ গঠন করা হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের প্রতিবাদে দশম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি-জামায়াত জোট। ২০১৪ সালের ৫ জানুয়ারির ওই নির্বাচনের আগে থেকেই তাদের হরতাল-অবরোধের মত কর্মসূচি চলতে থাকে।

তেমনই এক কর্মসূচির মধ্যে ২০১৩ সালের ১৬ নভেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড বার আউলিয়া এলাকায় সড়ক অবরোধ করে একটি বাসে অগ্নিসংযোগ করা হয়।

ওই ঘটনায় সীতাকুণ্ড থানার এসআই নজরুল ইসলাম বাদী হয়ে আসলাম চৌধুরীসহ ২১ জনের নাম উল্লেখ করে এবং আরও দেড়শ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা করেন।

তদন্ত শেষে সীতাকুণ্ড থানার এসআই শাহ আলম হাওলাদার ২০১৪ সালের ১২ এপ্রিল বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৪২ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

বিএনপির যুগ্ম মহাসচিব এবং চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীকে ২০১৬ সালের ১৫ মে ঢাকার খিলক্ষেত থেকে গ্রেপ্তার করা হয় ‘বাংলাদেশের সরকার উৎখাতের জন্য ইসরায়েলের সাথে ষড়যন্ত্র করার’ অভিযোগে।

পুলিশ তখন বলেছিল, আসলাম মহাসড়কের সীতাকুণ্ড অংশে বিভিন্ন সময় নাশকতার ঘটনার ‘ইন্ধনদাতা ও অর্থ যোগানদাতা’। তার বিরুদ্ধে নাশকতার ১৮টি মামলা আছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছিলেন আসলাম। তবে ঋণখেলাপী হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল হয়ে যায়।