ফেইসবুক আইডি হ্যাক করে টাকা দাবি, দম্পতি গ্রেপ্তার

ফেইসবুক আইডি হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে হবিগঞ্জ থেকে এক দম্পতিকে গ্রেপ্তার করেছে চট্টগ্রামের কাউন্টার টেরোরিজম ইউনিট।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2020, 11:08 AM
Updated : 5 Dec 2020, 11:08 AM

শনিবার সংবাদ সম্মেলনে চট্টগ্রাম কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার হামিদুল আলম জানান, চট্টগ্রামের এক নারীর ফেইসবুক আইডি হ্যাক করে টাকা দাবি ও আদায়ের অভিযোগে হালিশহর থানায় একটি মামলার পর শুক্রবার হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তা নগর এলাকা আসাদুজ্জামান পলাশ (২১) ও তার স্ত্রী সাদিয়া সরকারকে (২১) গ্রেপ্তার করা হয়।

উপ-কমিশনার হামিদুল বলেন, গত ২৬ নভেম্বর এক গৃহবধূর ছোট বোনের ফেইসবুক আইডি হ্যাক করা হয়েছিল। তিনি আইডি পুনরুদ্ধারের জন্য ফেইসবুকে বিভিন্ন পেইজের সন্ধান করতে করতে একটি পেইজ দেখতে পান। যেখানে আইডি পুনরুদ্ধার করে দেওয়ার কথা জানানো হয় তাকে।

“এরপর তানজিলা আক্তার তুলি নামের এক নারী ভুক্তভোগী গৃহবধূকে ফোন করে এক হাজার ৪০০ টাকা পাঠাতে একটি বিকাশ নম্বর দেয়।

“সেখানে টাকা পাঠানোর পর ওই গৃহবধূর ম্যাসেঞ্জারে তুলি ফোন করে পাঁচ মিনিটে আইডি পুনরুদ্ধার করে দেওয়ার আশ্বাস দেয় এবং সেজন্য একটি লিঙ্ক পাঠিয়ে তার জয়েন্ট অ্যাকাউন্টের কথা বলে পাসওয়ার্ড দিতে বলে। গৃহবধূ পাসওয়ার্ড দেওয়ার পর তার আইডি লগ আউট করে দেয়। তখন গৃহবধূ ওই ম্যাসেঞ্জারে ফোন করলে এক পুরুষ সেটি রিসিভ করে এবং ম্যাসেঞ্জারের ভিডিও কলে অশ্লীল প্রস্তাব পাঠানো শুরু করে।”

উপ-কমিশনার হামিদুল বলেন, “হ্যাকাররা ওই গৃহবধূ এবং তার প্রবাসী স্বামীর বিভিন্ন ছবি নিয়ে ইন্টারনেটে ছেড়ে দেওয়ার কথা বলে টাকা দাবি করে তার এবং স্বামীর কাছে। ওই মহিলার স্বামী তাদের কিছু টাকা দিলেও টাকা দাবি অব্যাহত রাখে। পাশাপাশি আত্মীয় স্বজনদের কাছেও তাদের ছবি পাঠানো শুরু করে।”

এই ঘটনায় ওই গৃহবধূ হালিশহর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। কাউন্টার টেরোরিজম ইউনিট সেটার তদন্তে নেমে হবিগঞ্জের পলাশ ও সাদিয়ার তথ্য সংগ্রহ করে, যারা ওই গৃহবধূর আইডি হ্যাক করে টাকা দাবি করছিল বলে নিশ্চিত হয়।

২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে করা ওই মামলায় ভিকটিম গৃহবধূ ২৪ (১)(ক)/২৫(১)(ক)/৩৪(১) ধারায় অভিযোগ আনেন।

কাউন্টার টেরোরিজম ইউনিটের এক কর্মকর্তা জানান, পলাশই মূলত বিভিন্ন ব্যক্তির ফেইসবুক আইডি হ্যাক করে টাকা নেওয়ার কাজটি করেন। তাকে সহায়তায় করেন স্ত্রী সাদিয়া। তুলি নামের যে নারী ওই গৃহবধূর সঙ্গে কথা বলেছিল তিনিই সাদিয়া।

পলাশের কাছ থেকে উদ্ধার করা মোবাইলে বিভিন্ন নামের ৪৭টি লগইন করা ফেইসবুক আইডি পাওয়া গেছে। পাশাপাশি ১৭টি ম্যাসেঞ্জার আইডিও লগইন করা পাওয়া গেছে।

পলাশ পুলিশকে জানিয়েছেন, ২০১৭ সালে ঢাকার একটি বেসরকারি কলেজ থেকে তার এইএসসি পরীক্ষা দেওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারেননি। তখন তাকে তার বাবা হবিগঞ্জের বাড়িতে নিয়ে যান।

ঢাকায় থাকার সময়ে একটি পার্কে সাদিয়ার সঙ্গে পরিচয় হয়। বিভিন্ন সময়ে তারা টেলিফোনে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ চালিয়ে যান।

সাদিয়া জানান, ঢাকার একটি সরকারি কলেজে তিনি অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। মাস তিনেক আগে পরিবারের সদস্যদের সঙ্গে রাগ করে গাজীপুরের বাড়ি থেকে বের হয়ে যান তিনি। পরে পলাশের পরিচয় এবং পবর্তীতে বিয়ে।

পলাশ ঢাকায় থাকার সময়ও ফেইসবুক আইডি হ্যাক করেছেন জানিয়ে কাউন্টার টেরোরিজম কর্মকর্তারা জানান, পলাশ বিভিন্ন ব্যক্তির ফেইসবুক আইডি হ্যাক করে। টাকা নিয়ে অনেকের আইডি ফেরৎ দিলেও আবার কারওটা ফেরতও দেন না।

পলাশ ও সাদিয়া দম্পতিকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিন হেফাজতে নেওয়ার আবেদন করেছে পুলিশ।