পরীক্ষার দাবিতে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা চবি শিক্ষার্থীদের

কোভিড-১৯ মহামারীর কারণে আটকে যাওয়া পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে আমরণ অনশন কর্মসূচির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের একদল শিক্ষার্থী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 02:24 PM
Updated : 1 Dec 2020, 02:24 PM

আগামী দুই দিনের মধ্যে কর্তৃপক্ষ স্থগিত পরীক্ষার বিষয়ে কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত না দিলে বোরবার থেকে আমরণ অনশনে বসবে তারা।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ‘জিরো পয়েন্টে’ সংবাদ সম্মেলন করে ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ ব্যানারে শিক্ষার্থীদের পক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফোরকানুল আলম।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত ১৮ মার্চ থেকে করোনাভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পর সব বিভাগের চলমান সব পরীক্ষা বন্ধ হয়ে যায়। এর মধ্যে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষাগুলো নেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ায় গত সেপ্টেম্বর থেকে মানববন্ধন, বিশ্ববিদ্যালয় ফটক অবরোধ ও স্মারকলিপি দেওয়াসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন তারা।

“৩০ নভেম্বর বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়, যেখানে আবেদনের শেষ তারিখ আগামী ৩১ জানুয়ারি। এর মধ্যে মহামারীর কারণে স্থগিত পরীক্ষা শেষ না হলে আমরা আবেদনের যোগ্যতা হারাব। যা গত ৪১তম বিসিএসসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি চাকরিতে আমরা হারিয়েছি।”

তিনি বলেন, “এ অবস্থায় আমরা সম্মিলিত শিক্ষার্থী সংসদ, চবি সিদ্ধান্ত নিয়েছি পরীক্ষা নেওয়ার বিষয়ে আগামী ৩ ডিসেম্বরের মধ্যে যদি সুনির্দিষ্ট ঘোষণা না আসে তাহলে ৬ ডিসেম্বর থেকে আমরা আমরণ অনশনে যাব।”

দুই দফা মানববন্ধন করার পর ১৫ নভেম্বর করোনাভাইরাস মহামারীর কারণে আট মাস ধরে আটকে থাকা বিভিন্ন বিভাগের পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিভাগগুলো এখন পর্যন্ত পরীক্ষার কোনো সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি। 

পরীক্ষার তারিখ ঘোষণা না দেওয়ায় শিক্ষার্থীরা এ কর্মসূচি ঘোষণা করে ।