জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিট আধুনিকায়ন

করোনাভাইরাসের রোগী বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল হাসপাতাল তাদের আইসোলেশন ইউনিট আধুনিকায়ন করছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 03:28 PM
Updated : 29 Nov 2020, 03:28 PM

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল রোববার সেই কাজের উদ্বোধন করেন।

করোনাভাইরাস সংক্রমণের শুরুতে চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য নির্ধারণ করা হয়।

শুরুতে ১০০ শয্যায় এখানে রোগীদের সেবা দেওয়া হচ্ছিল। তখন কোনো আইসিইউ শয্যা না থাকলেও ৭ এপ্রিল ভেন্টিলেটর মনিটরসহ ১০টি আইসিইউ বেড বরাদ্দ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। সেগুলো চালু হয় ২২ এপ্রিল।

এরপর ধাপে ধাপে শয্যা সংখ্যা বাড়িয়ে ২৫০ শয্যা করা হয়। স্থাপন করা হয় কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা। পানি সরবরাহ লাইন সম্প্রসারণ, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র স্থাপন এবং রং করা হয়।

নওফেল বলেন, “করোনাকালীন দেশের অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানের কর্ণধারেরাও চট্টগ্রাম জেনারেল হাসপাতাল চিকিৎসা নিয়েছেন। তাতেই বোঝা যায় এই হাসপাতাল সর্বস্তরের মানুষের আস্থা অর্জনে সক্ষম হয়েছে।”

হাসপাতালটিতে ৫০০ শয্যার নতুন একটি ইউনিট স্থাপনের জন্য হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাব পাঠানো হবে বলেও জানান স্থানীয় সংসদ সদস্য নওফেল।

তিনি হাসপাতাল ঘুরে দেখেন এবং চিকিৎসক, নার্সসহ চিকিৎসা ব্যবস্থায় যুক্ত সবার সঙ্গে কথা বলেন।

উদ্বোধন শেষ চট্টগ্রাম জেনারেল হাসপাতাল কর্তৃক আয়োজিত ‘কোভিড-১৯ ২য় প্রবাহ মোকাবেলা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন নওফেল।

এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী।

কোভিড পরিস্থিতি নিয়ে বিশেষ ডকুমেন্টারি উপস্থাপন করেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়ার কনসালটেন্ট ডা. মো. আব্দুর রব। উপস্থিত ছিলেন জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আসফাক আহমেদ, ডা. আবুল হোসেন, ডা. আব্দুল জলিল, ডা. অজয় দাশ, ডা. হামিদ উল্লাহ।