বঞ্চিত ওয়ার্ডগুলোকে আশ্বাস সুজনের

বন্দর নগরীর সুবিধাবঞ্চিত ওয়ার্ডগুলোর সমস্যা জরুরি ভিত্তিতে সমাধানের আশ্বাস দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 06:31 PM
Updated : 18 Nov 2020, 06:31 PM

বুধবার নগরীর ১নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড কার্যালয়ে স্থানীয়দের সঙ্গে নাগরিক দুর্ভোগ বিষয়ে মতবিনিময় সভায় তিনি এ আশ্বাস দেন।

সুজন বলেন, “নাগরিক সুযোগ-সুবিধা বঞ্চিত ওয়ার্ডগুলোতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলেও অনেকগুলো দৃশ্যমান নয় এবং এগুলোর কোনো সুফলও পাওয়া যাচ্ছে না। এই সমস্ত ওয়ার্ডের উন্নয়নের জন্য বড় অংকের বরাদ্দ ও দীর্ঘ মেয়াদী প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন।

“কিন্তু তা সংক্ষিপ্ত মেয়াদকালীণ সময়ে করা সম্ভব নয়। তবে যে সমস্যাগুলো প্রকট এবং এখনই সমাধান করা প্রয়োজন সেগুলো জরুরি ভিত্তিতে সম্পন্ন করা হবে।”

সুজন বলেন, “দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড নগরীর অন্তর্ভুক্ত হলেও এর পুরো চেহারা গ্রামীণ। প্রায় সব সড়কই কাঁচা। এ ওয়ার্ডের পাহাড়ি এলাকাতে যে ছড়াগুলো ছিল, তা অবৈধ দখলদারদের হাতে এবং তারা এগুলো ভরাট করে ফেলেছে।

“এ ছাড়া নালা-নর্দমা ও খালগুলোর অবস্থা শোচনীয়, এর ফলে জলাবদ্ধতা একটি নিত্য সমস্যা। আমি বিস্মিত এখানে গুরুত্বপূর্ণ সড়কগুলো এখনো কাঁচা রয়ে গেছে।”

তিনি ওই ওয়ার্ডে গুরুত্বপূর্ণ গ্রামীণ সড়ক ব্রীক সলিং, সড়ক আলোকায়নের জন্য এলইডি বাতি স্থাপন, পরিষ্কার-পরিচ্ছন্নতার জন ৪টি কন্টেইনার ডাস্টবিন বসানোর আশ্বাস দেন।

প্রশাসক সুজন বলেন, “এই ওয়ার্ডের বিদ্যুৎ সমস্যার বিষয়ে পিডিবি’র সাথে কথা হয়েছে এবং নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে। জলাবদ্ধতা নিরসনে সিডিএ’র মেগা প্রকল্পের কাজ চলমান আছে।

“নাথপাড়া সড়ক, কমলী ছরা সড়ক, ঠান্ডা রাজার সড়কের ব্রীক সলিং ও নালা সংস্কার করা হবে। বেদখলকৃত ছড়া ও খালসমূহ উদ্ধার করে পানি চলাচলের বাঁধা অপসারণ করা হবে। আমি আরেকবার এই ওয়ার্ডে এসে আরো সমস্যার কথা এলাকাবাসীর কাছ থেকে জেনে নেবো। যে সমস্যা গুলোর সমাধান জরুরি তার সমাধান দেবো।”

নগরীর অন্যান্য ওয়ার্ডেও একই ধরনের মতবিনিময় করে জরুরি সমস্যাগুলো অবগত হয়ে আশু সমাধানের চেষ্টা করবেন বলে জানান প্রশাসক সুজন।

১নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কাজী শফিউল আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় বক্তব্য রাখেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ মান্নান, সাবেক কাউন্সিলর জাফর আলম চৌধুরী ও তৌফিক আহমদ চৌধুরী, আওয়ামী লীগ সহ-সভাপতি সামশুল আলম, এমএ মালেক, আবদুর রহমান, রঞ্জিত চক্রবর্তী, সিসিসি’র প্রধান রাজস্ব কর্মকর্তা মুহাম্মদ মুফিদুল আলম, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ প্রমুখ।