‘চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদ’ নামে নতুন সংগঠন

চট্টগ্রাম বন্দরের ‘উন্নয়ন এবং কাজে গতি আনতে’ পরামর্শ দেওয়ার জন্য নতুন একটি নাগরিক সংগঠন আত্মপ্রকাশ করেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2020, 07:07 PM
Updated : 7 Nov 2020, 07:10 PM

শনিবার চট্টগ্রাম সিটি করপোরেশনের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে ‘চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদ’ নামে এই সংগঠনের প্রথম সভা হয়।

চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (প্রকৌশল) অবসরপ্রাপ্ত কমডোর জোবায়ের আহমদ এ সংগঠনের সভাপতি এবং বন্দরের সাবেক সিবিএ নেতা অ্যাডভোকেট মাহফুজুর রহমান খান সাধারণ সম্পাদক।

সভায় জানানো হয়, বন্দর সংক্রান্ত গবেষণালব্ধ বিভিন্ন তথ্য-উপাত্ত দিয়ে বন্দর প্রশাসন অথবা সরকারকে ‘পরামর্শ দেওয়া’ হবে এ সংগঠনের লক্ষ্য, যাতে বন্দর কর্তৃপক্ষ তাদের উন্নয়নের গতি আরো ত্বরান্বিত করতে পারে।

জোবায়ের আহমদ বলেন, “এ সংগঠনের পরামর্শ দেবে যাতে করে আমদানি ও রপ্তানি কন্টেইনার/কার্গো হ্যান্ডেলিংয়ে খরচ কমিয়ে আনা যায় এবং ভোক্তা, ব্যবসায়ী ও দেশের অর্থনীতি যেন উপকৃত হতে পারে।”

বন্দরের বিভিন্ন প্রকল্পের অবকাঠামো নির্মাণে দক্ষ ও মেধাবী জনবল নিয়োগ এবং সরকারের নীতিমালা অনুযায়ী সঠিক গাইডলাইন যথাযথভাবে অনুসরণ করার বিষয়েও বিভিন্ন পরামর্শ দেওয়া হবে বলে জানান তিনি।

অন্যদের মধ্যে চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (অর্থ) মোশাররফ হোসেন, সংগঠনের সহ-সভাপতি আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, ডা. মাহফুজুর রহমান, সলিমুল্লাহ খান, অধ্যাপক ইদ্রিস আলী সভায় উপস্থিত ছিলেন।