মৃত্যুবার্ষিকীতে আবুল বাশারকে স্মরণ করল চট্টগ্রাম ওয়ার্কার্স পার্টি

দশম মৃত্যুবার্ষিকীতে জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল বাশারকে স্মরণ করেছে চট্টগ্রাম জেলা ওয়ার্কার্স পার্টি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2020, 06:54 PM
Updated : 7 Nov 2020, 06:54 PM

শনিবার বিকালে নগরীর দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে এক স্মরণ সভায় জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শরীফ চৌহান বলেন, আবুল বাশারের সংগ্রামী জীবন থেকে শিক্ষা নিয়ে সকলকে শ্রমিক শ্রেণীর অধিকার আদায়ে এগিয়ে আসতে হবে।

“মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়া, ন্যূনতম মজুরি বৃদ্ধি না পাওয়া এবং কোভিড-১৯ এর আর্থিক ও মানসিক বিপর্যয়কালে রাষ্ট্রীয় পাটকল বন্ধ করে দেওয়া, অন্যান্য শ্রমিকদের কোনোরূপ প্রনোদনা না দেওয়ায় দেশে করুণ পরিস্থিতি বিরাজ করছে।

“এই অবস্থায় সকল খাতের শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে এগিয়ে এসে দাবি-দাওয়া বাস্তবায়নে জোরদার ভূমিকা পালন করতে হবে। কমরেড আবুল বাশার তার জীবনে এই ধরনের ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনের শিক্ষা ও উদাহরণ রেখে গেছেন।”

১৯৩৪ সালে লক্ষ্মীপুরে জন্ম নেওয়া আবুল বাশার ষাটের দশকে চট্টগ্রামের শ্রমিক আন্দোলনে জড়িয়ে পড়েন। ন্যাপের রাজনীতি থেকে পরে তিনি পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির সম্পাদক হন। ষাটের দশকে তিনি হয়ে ওঠেন পূর্ব পাকিস্তান মজদুর ফেডারেশনের গুরুত্বপূর্ণ নেতা।

শ্রমিক আন্দোলন করতে গিয়ে বহুবার জেলও খাটতে হয়েছে আবুল বাশারকে। একাত্তরে তিনি মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ অংশগ্রহণ করেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে জাতীয় শ্রমিক ফেডারেশ গঠন করে শ্রমিক আন্দোলনকে বেগবান করেন।

১৯৮৫ সালে মজদুর পার্টি ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি একীভূত হলে ওয়ার্কার্স পার্টির সভাপতি নির্বাচিত হন বাশার। ২০১০ সালের ৭ নভেম্বর মৃত্যুর সময়ও তিনি পার্টির পলিটব্যুরো সদস্য ছিলেন।

ওয়ার্কার্স পার্টি ও জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলা কমিটি আয়োজিত এই স্মরণ সভায় অন্যদের মধ্যে ফেডারেশনের চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, পাট-সুতা ও বস্ত্রকল সংগ্রাম পরিষদের চট্টগ্রামের আহবায়ক মছিউদ্দৌলা, জেলা ওয়ার্কার্স পার্টির সদস্য নাসির উদ্দীন মাহমুদ, মনসুর মাসুদ বক্তব্য দেন।