প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে: তরুণদের নওফেল

প্রশিক্ষণ গ্রহণ ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে তরুণদের প্রয়াসী হতে আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 08:00 PM
Updated : 31 Oct 2020, 08:00 PM

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে স্থাপিত দ্বিতীয় করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

শনিবার দুপুরে সিভাসুর হাটহাজারীস্থ রিসার্চ অ্যান্ড ফার্ম বেইজড ক্যাম্পাসে স্থাপিত এই ল্যাবটি উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী।

অনুষ্ঠানে তরুণদের উদ্দেশে নওফেল বলেন, “প্রশিক্ষণ গ্রহণ ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে নিজের কর্মসংস্থান নিজেকেই সৃষ্টি করতে হবে। সরকার এর জন্য সুযোগ-সুবিধা সৃষ্টি করে দিচ্ছে। এই সুযোগকে কাজে লাগাতে হবে। সাধারণ শিক্ষার পাশাপাশি কর্মমুখী ও ব্যবহারিক শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে।”

হাটহাজারীতে এই ল্যাব স্থাপনে বৃহত্তর চট্টগ্রামের মানুষ উপকৃত হবে জানিয়ে তিনি বলেন, “বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা গবেষণার জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ দিয়েছেন তা বাংলাদেশের ইতিহাসে আর কখনও দেওয়া হয়নি।

“এই বরাদ্দের ফলে বিশ্ববিদ্যালয়গুলো উন্নতমানের ল্যাব স্থাপন করতে সক্ষম হয়েছে। সেই ল্যাবগুলো এই করোনা মহামারীকালে সাধারণ মানুষের উপকারে আসছে।”

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর সিভাসুর নগরীর খুলশীর ক্যাম্পাসে কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাব চালু করা হয়।  

নওফেল বলেন, “করোনা মহামারীকালে সিভাসুর কোভিড-১৯ ল্যাবের সুবিধা শুধু চট্টগ্রামে সীমাবদ্ধ থাকেনি। এই সেবা আশপাশের জেলাগুলো পর্যন্ত বিস্তৃত হয়েছে। এটা আমাদের জন্য গর্বের বিষয়।”

সিভাসুর উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিভাসুর ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক এম নূরুল আবছার খান, ওয়ান হেলথ ইসস্টিটিউটের পরিচালক অধ্যাক শারমীন চৌধুরী, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, আইকিউএসির পরিচালক অধ্যাপক কবিরুল ইসলাম খান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাক মো. মনিরুল ইসলাম, অফিসার সমিতির সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবু মোহাম্মদ আরিফ, হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুদ এবং হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ এস এম ইমতিয়াজ হোসেন প্রমুখ।