ভর্তি পরীক্ষা নেবে চবি, এমসিকিউতে

করোনাভাইরাস মহামারীকালে পরীক্ষা নিয়েই নতুন শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2020, 02:00 PM
Updated : 25 Oct 2020, 02:00 PM

স্নাতক প্রথম বর্ষে ভর্তির এই পরীক্ষা ১০০ নাম্বারের এমসিকিউ প্রশ্নে নেওয়া হবে।

রোববার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এম মনিরুল হাসান জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সরাসরিই ভর্তি পরীক্ষা নেব।

“বরাবরের মতো এবারও বিভিন্ন ইউনিট ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ১০০ নাম্বারের এমসিকিউ প্রশ্ন করা হবে। তবে পরীক্ষা বিভাগ ওয়াইজ না সেন্ট্রালাইজড করব, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিস্থিতি বিবেচনা করে সে সিদ্ধান্ত নেওয়া হবে।”

ভর্তি পরীক্ষা কবে নাগাদ হতে পারে জানতে চাইলে অধ্যাপক মনিরুল বলেন, “পরীক্ষা নেওয়ার বিষয়টা এইচএসসির ফলাফল প্রকাশের উপর নির্ভর করছে। ফলাফল পাওয়ার পরপরই যত দ্রুততম সময়ের মধ্যে সম্ভব আমরা পরীক্ষা নেব।”

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার এইচএসসি পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের আগের জেএসসি ও এসএসসি পরীক্ষার নম্বরের ভিত্তিতে ফল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এইচএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হবে কি না- জানতে চাইলে রেজিস্ট্রার মনিরুল হাসান বলেন, “সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরবর্তী মিটিংগুলোতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

করোনাভাইরাস মহামারীকালে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিতে গুচ্ছ পরীক্ষা নেওয়ার সুপারিশ করলেও বিশ্ববিদ্যালয়গুলো আগের মতোই আলাদাভাবে হাঁটছে।