জ্ঞাননির্ভর অর্থনীতির সুফল পেতে চাই কারিগরি শিক্ষা: নওফেল

জ্ঞাননির্ভর অর্থনীতির সুফল পেতে হলে সাধারণ শিক্ষার পাশাপাশি বৃত্তিমূলক কারিগরি শিক্ষা অর্জনের উপর জোর দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 03:33 PM
Updated : 23 Oct 2020, 03:55 PM

শুক্রবার দুপুরে চট্টগ্রাম জেলা পরিষদ কর্তৃক অস্বচ্ছল ও মেধাবীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “জ্ঞাননির্ভর যে অর্থনীতির কথা আমরা বলছি সেখানে শিক্ষার কোনো বিকল্প নেই। জাতির পিতার শিক্ষা ভাবনার আশেপাশেও আমরা যেতে পারিনি পঁচাত্তরে উনাকে হারানোর পরে। বুনিয়াদি শিক্ষায় ও ব্যবহারিক শিক্ষা উনার সবচেয়ে বেশি জোর ছিল।

“কৃষি, কারিগরি, স্বাস্থ্য শিক্ষাসহ দক্ষতা ভিত্তিক শিক্ষার কথা তিনি বলেছিলেন। যেটা আজ চীন, জাপান, কোরিয়া, সিঙ্গাপুরে আজ আমরা দেখছি। সেভাবে তিনি করতে চেয়েছিলেন। উনাকে হারিয়ে সে পথে আমরা হাঁটতে পারিনি। তিনি নৈতিক ও মানবিক শিক্ষার কথা বলেছিলেন।”

শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী দায়িত্ব নেয়ার পর থেকে দক্ষতা ও আউটকাম ভিত্তিক শিক্ষার প্রতি জোর দিচ্ছেন। মিরসরাই ও মহেশখালীতে বিশাল শিল্পায়ন ও প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। আমরা শিক্ষিত হচ্ছি ঠিকই মানসিকতায় যেন পরিবর্তন করতে পারি। কলেজ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নিব সেটা ঠিক আছে। কিন্তু ব্যবহারিক দক্ষতা অর্জন করতে হবে।

“শিক্ষার মাধ্যমে যেন আমরা অভিজাত চিন্তা না করি। অভিভাবকদের অনুরোধ আভিজাত্য ধারণ করাটা ভুল শিক্ষা, নৈতিকভাবে অপশিক্ষা। উন্নত বিশ্বে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা যে কোন জায়গায় কায়িক শ্রম ভিত্তিক কাজ করেন। কিন্তু আমাদের সন্তানদের আমরা শিখাই পড়াশোনা না করলে তোমোকে ওই কাজ করতে হবে। কিন্তু পড়াশোনা করলেও ওই কাজ করতে হবে এবং ওই কাজেও আমাদের দক্ষ হতে হবে। এই মানসিকতা আমাদের ধারণ করতে হবে।”

তিনি বলেন, “একজন শিক্ষিত কৃষক কৃষি পণ্য বিদেশে রপ্তানির যোগ্যতা দক্ষতা জ্ঞান রাখতে পারেন। তাহলে কেন শিক্ষা নিয়ে আমরা কৃষি কাজে যাব না? কেন শিক্ষা নিয়ে জুতা প্রস্তুতকারক হব না? শিক্ষাকে সম্পৃক্ত করার মাধ্যমে ক্ষুদ্র জিনিসকে বৃহত্তর পরিসরে নিয়ে যেতে পারি।

“প্রধানমন্ত্রী টেকনিক্যাল এডুকেশনের সব বাধা তুলে দিয়েছেন। যে কোনো বয়সের যে কেউ এসব কোর্সে ভর্তি হতে পারবেন। এদেশের মানুষ বিদেশে গিয়ে অদক্ষ কাজ করছে। কিন্তু যদি সার্টিফিকেশন নিয়ে যেতে পারত তাহলে বেতন অনেক বেশি হতো। দেশে লক্ষ লক্ষ বিদেশি কাজ করছে। বঙ্গবন্ধু টানেলের কাজে যান, সেখানে লক্ষ লক্ষ টাকা বেতনে চীন, ভারত, কাতার, দুবাই থেকে নিয়ে এসে কাজ করানো হচ্ছে। কিন্তু আমাদের সন্তানদের সেসব কাজ আমরা শিখাই না।”

সন্তানকে সাধারণ শিক্ষার পাশাপাশি যে কোনো বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি। 

নওফেল বলেন, “প্রধানমন্ত্রী যে ইকোনমি আমাদের দিয়ে যাচ্ছেন সেই ইকোনমির জন্য নিজেদের প্রস্তুত না করে শুধুমাত্র টেবিল চেয়ারে বসে চাকরি করব এই মানসিকতা নিয়ে নিজেদের এগিয়ে নিতে পারব না।  

“তাই শিক্ষার ক্ষেত্রে গৎবাঁধা নিয়মে পুস্তকভিত্তিক শিক্ষার বাইরে গিয়ে জীবনভিত্তিক শিক্ষা যা বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা তা যেন রপ্ত করতে পারি।”

জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্তী।