চট্টগ্রামে ধসের শঙ্কায় পাহাড় থেকে সরানো হল ১০০ পরিবার

টানা দুই দিনের বৃষ্টিতে পাহাড় ধসের আশঙ্কায় চট্টগ্রাম নগরীর ফয়’স লেক সংলগ্ন ঝিল পাড় এলাকা থেকে পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী ১০০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 03:11 PM
Updated : 23 Oct 2020, 03:11 PM

সবাইকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য শুক্রবার নগরীর ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড় এবং বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড এলাকার পাহাড়গুলোতে মাইকিংও করা হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ফয়’স লেক সংলগ্ন ঝিল-১,২,৩ এলাকায় পাহাড়ের কিনারায় বসতি স্থাপনকারী ১০০ পরিবারকে অপসারণ করা হয়েছে। এসব ঘরে তালা লাগিয়ে দেওয়া হয়েছে।

পরিবারগুলোর মধ্যে ৩০টি পরিবার ফিরোজ শাহ পি-ব্লক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয় কেন্দ্রে গেছেন। আর বাকিরা নিজেদের আত্মীয়-স্বজনের ঘরে আশ্রয় নিয়েছেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের লিজ দেওয়া জমিতে গড়ে ওঠা ফয়’স লেক এমিউজমেন্ট পার্কের আশপাশের পাহাড়ি এলাকা অবৈধ দখলে আছে। সেখানে পাহাড় কেটে অবৈধ বসতি স্থাপন করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল বলেন, ওই এলাকায় বিভিন্ন এনজিও সংস্থাও কাজ করছে। ঝুঁকিপূর্ণ পাহাড়েই এনজিও’র অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে নানা প্রকল্প। নির্মাণ করা হয়েছে ঘর, স্কুল, স্যানিটারি টয়লেট।

“এমনকি আজকে পরিদর্শনের সময় স্থানীয়রা জানায়, ঝিল এলাকায় জাইকার অর্থায়নে ওয়াসার পক্ষ থেকে সুউচ্চ পাহাড়ি এলাকায় সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে।”

এছাড়া বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড নির্মাণের সময় ১৬টি পাহাড় কাটা হয়। সেখানেও পাহাড়ি এলাকায় বেশ কিছু অবৈধ স্থাপনা গড়ে উঠেছে।

শুক্রবার জেলা প্রশাসনের পক্ষ থেকে ওই এলাকাতেও মাইকিং করে ঝুঁকিপূর্ণ বসতি স্থাপনকারীদের সরে যেতে বলা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ভারী বৃষ্টি শুরুর পর নগরীর পাহাড়তলি, ফয়’স লেক, আকবর শাহ, কৈবল্যধাম, খুলশী, জালালাবাদ, চন্দ্রনগর, লালখান বাজার, মতিঝর্ণা, বাটালি হিল ও আমিন জুট মিল এলাকায় ১৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়।

শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় পতেঙ্গা আবহাওয়া অফিসে ১৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একশ মিলিমিটারের বেশি বৃষ্টি হলেই নগরীর পাহাড়ি এলাকায় অতীতে বিভিন্ন সময় ধসের ঘটনা ঘটেছে।