জিয়া ছিলেন পঁচাত্তরের ‘মাস্টারমাইন্ড’: নাছির

জিয়াউর রহমানকে পঁচাত্তরের ১৫ অগাস্টের হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী আখ্যায়িত করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 05:20 PM
Updated : 18 Oct 2020, 05:20 PM

বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের ৫৭তম জন্মদিনে রোববার নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি বলেন, “আজ শেখ রাসেলের জন্মদিনটি আনন্দময় হয়ে উঠতে পারত। কিন্তু এই দিনটি প্রতিভাবান শেখ রাসেল হননের যন্ত্রনায় শোকাতুর হয়ে উঠেছে।

“আজ স্পষ্ট করে বলতে চাই, এদেশে নারী ও শিশু নির্যাতনের উৎপত্তি ঘটিয়েছিল সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমান। কারণ তিনি পঁচাত্তরের ১৫ অগাস্ট ট্রাজেডির মাস্টারমাইন্ড ছিলেন। ওই দিন বঙ্গবন্ধুকেই শুধু হত্যা করা হয়নি, নারী ও নিষ্পাপ শিশু রাসেলকেও নির্মমভাবে হত্যা করা হয়েছিল।”

এই কলঙ্ক খালেদা জিয়া ও তার দল বিএনপি কিছুতেই এড়িয়ে যেতে পারে না বলে মন্তব্য করে ন নাছির।

সভায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের কনিষ্ঠ সন্তান শেখ রাসেল আজ বেঁচে থাকলে মেধা দিয়ে জাতিকে নেতৃত্ব দিতেন।

“কিন্তু পঁচাত্তরের ১৫ অগাস্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার সময় শিশু শেখ রাসেলকেও হত্যা করে জাতির স্বপ্ন-স্বাধ চূর্ণ করে দিয়েছে। এই অপরাধের দ্বিতীয় নজির পৃথিবীতে নেই।”

নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি সুনীল কুমার সরকার, উপদেষ্টা সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সম্পাদকমণ্ডলীর সদস্য চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, দিদারুল আলম চৌধুরী, আবু তাহের, বাগমনিরাম ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দীন, সাধারণ সম্পাদক আবুল বশর।