তিন দাবি আদায়ে লাগাতার কর্মবিরতিতে চবি কর্মকর্তারা

প্রশাসক ও অফিসারদের পদ থেকে শিক্ষকদের প্রত্যাহারসহ তিন দফা দাবিতে লাগাতার কর্মবিরতি পালন করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 10:57 AM
Updated : 18 Oct 2020, 10:57 AM

রোববার সকাল থেকে এ কর্মবিরতি শুরু  হয় বলে জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অফিসার সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ হামিদ হাসান নোমানী।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দাবিগুলো নিয়ে আমরা ২০১৬ সাল থেকে আন্দোলন করে আসছি। সর্বশেষ সমিতির আবেদনের আলোকে  ৫২৬তম সিন্ডিকেটে সমতা নিরূপণের বিষয়টি এজেন্ডাভুক্ত হয়েছিল। কিন্তু সিন্ডিকেটের বেশিরভাগ এজেন্ডা পাস হলেও অফিসারদের প্রাণের দাবির বিষয়ে সিন্ডিকেট এমন সিদ্ধান্ত গ্রহণ করে যা সমিতির আবেদনের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক।

“সিন্ডিকেটের এমন সিদ্ধান্তের খবর পেয়ে আমরা উপাচার্য মহোদয়ের সাথে সাক্ষাৎ করে গ্রেডের সমতা আনয়নের বিষয়ে আলোচনা করি। আলোচনা শেষে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণের সুবিধার্থে উপাচার্য মহোদয় সমিতি নেতৃবৃন্দকে আগামী ৭ অক্টোবর পর্যন্ত ধৈর্য ধারণের জন্য বলেন। কিন্তু কোনো অগ্রগতি না হওয়ায় আমরা আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের পরামর্শক্রমে উল্লেখিত দাবিসমূহ বাস্তবায়নের জন্য এই কর্মসূচি ঘোষণা করেছি।”

তাদের দাবিগুলো হল-

>> জাতির পিতা বঙ্গবন্ধুর হাতে গড়া ১৯৭৩ সালের অ্যাক্ট বলে প্রতিষ্ঠিত ঢাকা, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো সহকারী রেজিস্ট্রার ও সমমানের পদে ষষ্ঠ গ্রেড এবং ডেপুটি রেজিস্ট্রার ও সমমানের পদে চতুর্থ গ্রেড নির্ধারণের মাধ্যমে গ্রেডের সমতা আনয়ন করা।

>> প্রশাসক পদ বাতিলসহ অফিসারদের সকল পদ থেকে শিক্ষকদের প্রত্যাহার ও বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ না হওয়া পর্যন্ত কাজের সাথে সংশ্লিষ্ট সিনিয়র অফিসারদের পদায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

>> বিশ্ববিদ্যালয়ে অফিসারদের ‘ডিউ ডেইট’ সমস্যা নিরসন করতঃ পূর্বের ন্যায় চালুর ব্যবস্থা গ্রহণ করা।

এর আগে তিন দফা দাবিতে ১১, ১২ এ ১৩ অক্টোবর প্রতিদিন দুই ঘণ্টা করে কলমবিরতি পালন করে অফিসার সমিতি।