ইডিইউ পরিদর্শনে ইউজিসি সদস্য সাজ্জাদ

করোনাভাইরাস মহামারীর সাধারণ ছুটিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইন ক্লাসের যে চর্চা শুরু হয়েছে তা ধরে রাখার উপর জোর দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2020, 02:37 PM
Updated : 15 Oct 2020, 02:37 PM

বৃহস্পতিবার চট্টগ্রামের বেসরকারি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) পরিদর্শনে এসে তিনি একথা বলেন।

সাজ্জাদ হোসেন বলেন, “অনলাইন ক্লাসের মাধ্যমে প্রযুক্তিগত উৎকর্ষ ও শিক্ষার ধারাবাহিকতা অব্যাহত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অগ্রণী ভূমিকা রেখেছে। সরাসরি ক্লাসের পাশাপাশি অনলাইনের এই চর্চা ধরে রাখতে হবে এবং এ লক্ষ্যে ইউজিসি সর্বাত্মক সহযোগিতা করবে।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইডিইউ উপাচার্য মু. সিকান্দার খান বলেন, “মহামারীতে অনলাইন ক্লাসের অনুমতি প্রদান করে যুগোপযোগী ভূমিকা রেখেছে ইউজিসি। এতে বাংলাদেশের শিক্ষা কার্যক্রম স্থবিরতা ও পিছিয়ে পড়া থেকে রক্ষা পেয়েছে।”

প্রধান বক্তা ইডিইউ’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, “নতুন বিভাগ অনুমোদনের ক্ষেত্রে মানসম্মত বিশ্ববিদ্যালয়গুলোকে অগ্রাধিকার দেওয়া হলে সারাদেশে শিক্ষার গুণগত মান নিশ্চিত হবে। এক্ষেত্রে নীতিমালা গ্রহণে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে মান অনুসারে শ্রেণি বিভক্ত করা যেতে পারে।”

তিনি বলেন, “করোনাকালে শিক্ষার্থীদের আর্থিক দিক বিবেচনায় ছাড়-কিস্তির সুবিধা প্রদান করেছি আমরা। পাশাপাশি ৩০ জিবি ইন্টারনেট ডাটা বান্ডেল বিনামূল্যে সরবরাহ করেছি, যাতে অনলাইন ক্লাস নির্বিঘ্ন হয়। শিক্ষক-কর্মকর্তাসহ প্রত্যেককে নির্দিষ্ট সময়ে পূর্ণাঙ্গ বেতন-বোনাস দিয়ে পাশে থেকেছি। সবাইকে সাথে নিয়ে এ দুঃসময়কে জয়ের চেষ্টা করেছি আমরা।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদত হোসেন।  

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম ও সিনিয়র সহকারী পরিচালক মো. নজরুল ইসলাম।

বক্তব্য রাখেন ইডিইউ’র স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. নাজিম উদ্দিন ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুর রহমান। উপস্থিত ছিলেন ইডিইউ’র রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. রকিবুল কবির প্রমুখ।