১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকির মামলা চট্টগ্রামের অ্যামব্রোশিয়ার বিরুদ্ধে

বিক্রির প্রকৃত তথ্য গোপন করে ১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে চট্টগ্রামের ‘অ্যামব্রোশিয়া’ রেস্তোরাঁ বিরুদ্ধে মামলা করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 11:53 AM
Updated : 13 Oct 2020, 11:53 AM

আগ্রাবাদের শেখ মুজিব রোডের জীবন বীমা ভবনে ওই রেস্তোরাঁয় গত ৭ সেপ্টেম্বর আকস্মিক অভিযান চালিয়ে ভ্যাট ফাঁকির প্রমাণ মেলার পর চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটে এই মামলা করা হয় বলে অধিদপ্তরের মহা পরিচালক মইনুল খান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, চট্টগ্রামের অ্যামব্রোশিয়া হোটেল ভ্যাট ফাঁকি দিচ্ছে বলে তারা আগেই খবর পেয়েছিলেন। এর ভিত্তিতেই ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক তানভীর আহমেদ সেখানে অভিযানে যান।

“অভিযানে আমরা প্রয়োজনীয় বাণিজ্যিক কাগজপত্র জব্দ করে বিশ্লেষণ করি। তাতে দেখা যায়, মাসিক রিটার্নে তাদের প্রদর্শিত বিক্রির সাথে ব্যাপক গরমিল রয়েছে।”

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর বলছে, ২০১৮ সালের জুলাই থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত সময়ে ওই রেস্তোরাঁয় প্রকৃত বিক্রির পরিমাণ ছিল ৩ কোটি ৬৯ কোটি টাকা। তার ওপর ভ্যাট হয় ৫৫ লাখ ৩৩ হাজার টাকা।

কিন্তু অ্যামব্রোশিয়া মাসিক রিটার্নের মাধ্যমে ভ্যাট দিয়েছে মাত্র ৪১ লাখ ৮৬ হাজার টাকা। এর মাধ্যমে তারা সরকারকে ১৩ লাখ ৪৫ হাজার টাকা প্রাপ্য ভ্যাট ‘ফাঁকি দিয়েছে’ বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

সময়মত ভ্যাট পরিশোধ না করায় আইন অনুসারে ২ শতাংশ হারে সুদ প্রযোজ্য হবে, তাতে ওই রেস্তোরাঁর কাছে পাওনার পরিমাণ ১৭ লাখ ২৪ হাজার টাকায় দাঁড়িয়েছে বলে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানিয়েছে।