মন্ত্রিসভার সিদ্ধান্ত শুনে চট্টগ্রামে শিক্ষার্থীদের ধর্ষণবিরোধী কর্মসূচি স্থগিত

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করতে মন্ত্রিসভার সম্মতি দেওয়ার পর আন্দোলন কর্মসূচি স্থগিত করেছে ‘চট্টগ্রামের সাধারণ ছাত্র সমাজ’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 01:52 PM
Updated : 12 Oct 2020, 01:52 PM

সোমবার বেলা আড়াইটার দিকে নগরীর ওয়াসার মোড়ে অবস্থান কর্মসূচি থেকে এই ঘোষণা দেওয়া হয়।

ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডের বিধান করাসহ নানা দাবিতে গত কয়েকদিন ধরে তারা নগরীর ওয়াসার মোড় ও প্রেস ক্লাব প্রাঙ্গণসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করছিল।

চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, ওমরগণি এমইএস কলেজ, হাজেরা তজু ডিগ্রি কলেজ, নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়, ইস্পাহানি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসব কর্মসূচিতে অংশ নেন।

অবস্থান কর্মসূচির অন্যতম সমন্বয়ক আরিফ উদ্দীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা ধর্ষকদের শাস্তি ফাঁসির দাবিতে সপ্তাহখানেক ধরে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে আসছি। এই সামাজিক সমস্যা দূর করতে হলে সকলকে একসাথে কাজ করতে হবে।

“মাননীয় প্রধানমন্ত্রী উনার দেওয়া কথা রেখেছেন। ধর্ষকদের ফাঁসি নিশ্চিত করা হবে এই আশা রেখে আমরা চট্টলার ছাত্রসমাজ আমাদের কর্মসূচি স্থগিত ঘোষণা করি।”

এসময় অবস্থান কর্মসূচির সমন্বয়ক সাজ্জাদুল ইসলাম সোহাগ, সাফওয়াত সানিম, নাহিদুল আলম, জামেশদুল ইসলাম, মোহাম্মদ মিসবাহ উপস্থিত ছিলেন।

বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা প্রেস ক্লাব ও ওয়াসার মোড়ে গত এক সপ্তাহ ধরে ধর্ষকদের ফাঁসির দাবিতে আন্দোলন করে আসছিল। নগরীর বিভিন্ন সামাজিক সংগঠন সংহতি প্রকাশ করে তাদের কর্মসূচিতে।

এর বাইরে চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও বাম ছাত্র সংগঠনগুলো ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধ এবং ধর্ষকদের বিচারের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন অব্যাহত রেখেছে।