তারেকের সঙ্গে চট্টগ্রামের বিএনপি নেতাদের সাড়ে ৯ ঘণ্টার আলাপ

চট্টগ্রাম নগর বিএনপির নেতাদের সঙ্গে সাড়ে নয় ঘণ্টা স্কাইপে সভা করেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 07:57 AM
Updated : 10 Oct 2020, 07:57 AM

বিএনপি নেতারা জানিয়েছেন, নয়াপল্টনের দলীয় কার্যালয়ে শুক্রবার বিকেল সাড়ে ৪টায় শুরু হওয়া ওই বৈঠক চলে রাত পৌনে ২টা পর্যন্ত।

বৈঠকে নগর বিএনপির বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটির কার্যক্রম মূল্যায়ন, নতুন আহ্বায়ক কমিটি গঠন, সাংগঠনিক কার্যক্রম, আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং অঙ্গ সংগঠন বিষয়েও আলোচনা হয়।

এরআগে চলতি বছরের জানুয়ারিতে চট্টগ্রাম নগর বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে প্রথম স্কাইপে বৈঠক করেছিলেন তারেক। প্রায় নয় মাস পর আবারও বৈঠক করলেন।

শুক্রবারের এই বৈঠকে নগর কমিটির নেতৃবৃন্দ ও ১৫টি থানা কমিটির নেতারাসহ প্রায় ৫৫ জন নেতা উপস্থিত ছিলেন। প্রত্যেকের সঙ্গে আলাদাভাবে কথা বলেন তারেক।

বৈঠকের বিষয়ে নগর বিএনপির সহ-সভাপতি আবু সুফিয়ান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি উপস্থিত নেতাদের প্রত্যেকের সাথে ওয়ান টু ওয়ান কথা বলেছেন। সাংগঠনিক কার্যক্রম কিভাবে এগিয়ে নেয়া যায় সে বিষয়ে আলাপ করেছেন। আমাদের নগর কমিটি মেয়াদোত্তীর্ণ। আহ্বায়ক কমিটি গঠনের বিষয়েও আলোচনা করেছেন।”

২০১৬ সালের ৬ আগস্ট শাহাদাত হোসেনকে সভাপতি, আবুল হাশেম বক্করকে সাধারণ সম্পাদক এবং আবু সুফিয়ানকে সহ-সভাপতি করে নগর বিএনপির তিন সদস্যের কমিটি ঘোষণা করা হয় কেন্দ্র থেকে।

পরে ২০১৭ সালের ১০ জুলাই ২৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেওয়া হয়। যদিও গঠনতন্ত্র অনুসারে বিএনপির নগর কমিটির সদস্য হওয়ার কথা ১৭১ জন।

দুই বছর মেয়াদী সেই কমিটি চার বছর পেরিয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে না হওয়া সিটি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী নগর কমিটির সভাপতি শাহাদাত।

এই মুহূর্তে নতুন করে আহ্বায়ক কমিটি করা হলে সিটি নির্বাচনে এর প্রভাব পড়বে কি না, তা নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

নাম প্রকাশে অনিচ্ছুক নগর কমিটির এক নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কমিটির কেউ কেউ মারা গেছেন, অনেকে নিষ্ক্রিয়। কীভাবে শক্তিশালী করা যায় সে বিষয়ে সবার মতামত নিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

“বৈঠক শেষে রাত পৌনে ২টায় তিনি জানান, পরবর্তী করণীয় ও সিদ্ধান্ত বিষয়ে সিনিয়র নেতা আবদুল্লাহ আল নোমান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিন এবং মাহবুবুর রহমান শামীমের মাধ্যমে তিনি জানাবেন।”

এ বিষয়ে বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যেখানে মেয়াদোত্তীর্ণ কমিটি আছে সেখানে কমিটি গঠন দলের চলমান প্রক্রিয়া। নগর বিএনপির কমিটির মেয়াদ শেষ। এখানেও কমিটি হবে, সেটা আহ্বায়ক কমিটি।”

প্রশ্নের জবাবে তিনি বলেন, “উনি কমিটির সবার সাথে আলোচনা করেছেন। হয়ত চট্টগ্রামের সিনিয়র নেতাদের সাথেও আলোচনা করবেন।”

নগর কমিটির যুগ্ম সম্পাদক গাজী সিরাজ উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নগর কমিটি কীভাবে ঢেলে সাজানো যায় তা নিয়ে আলোচনা হয়েছে। মেয়র নির্বাচনে আমরা কীভাবে সফল হতে পারি, নিষ্ক্রিয় নেতাদের কীভাবে সক্রিয় করা যায় এবং অঙ্গ সংগঠনগুলো নিয়েও আলোচনা হয়েছে।

“ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রত্যেকের খোঁজ নিয়েছেন, সবার মতামত চেয়েছেন। এই প্রথম তৃণমূলের প্রত্যেকের এভাবে কথা বলার সুযোগ হলো। তৃণমূলের নেতারা উনাকে সব বিষয়ে জানিয়েছেন।”

নগর বিএনপির অধীন ১৫টি থানা ও ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে পাঁচটি থানা ও ২৮টি ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি আছে।