চট্টগ্রাম ওয়াসার ৯ বছরের এমডি ফজলুল্লাহকে ফের নিয়োগ

ঢাকা ওয়াসার এমডিকে পুনঃনিয়োগ নিয়ে তুমুল আলোচনার মধ্যে চট্টগ্রাম ওয়াসায়ও এমডি পদে এ কে এম ফজলুল্লাহ আরও তিন বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 02:19 PM
Updated : 1 Oct 2020, 02:19 PM

ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খানের মতো নানা অভিযোগ রয়েছে প্রকৌশলী ফজলুল্লার বিরুদ্ধেও; এ নিয়ে মামলা আদালতেও গড়িয়েছে।

তাকসিমের মতো ফজলুল্লাহও নয় বছর ধরে ওয়াসার এমডির পদে রয়েছেন।

ফজলুল্লাহ চট্টগ্রাম ওয়াসায় কয়েক হাজার কোটি টাকার চলমান প্রকল্পে নিজের ক্ষমতা দীর্ঘ মেয়াদে পাকাপোক্ত করতে অনুগত বোর্ড দিয়ে তাকে পুনঃনিয়োগের সুপারিশ করিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এর মধ্যেই বোর্ডের সুপারিশ মেনে বৃহস্পতিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে এক প্রজ্ঞাপনে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে পরবর্তী তিন বছরের জন্য ফজলুল্লাহকে নিয়োগের কথা বলা হয়।

আগামী ১ নভেম্বর থেকে এ পুনঃনিয়োগ কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে।

ফজলুল্লাহর বর্তমান নিয়োগের মেয়াদ আগামী ৩০ অক্টোবর শেষ হচ্ছে।

পুনঃনিয়োগ পেয়েছেন বলে ফজলুল্লাহ বৃহস্পতিবার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।  

এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম ওয়াসার এমডি এ কে এম ফজলুল্লাহ (ফাইল ছবি)

১৯৪২ সালের ৬ ফেব্রুয়ারি জন্ম নেওয়া ফজলুল্লাহ লাহোর থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস করেন এবং ১৯৬৮ সালে ওয়াসার সহকারী প্রকৌশলী হিসেবে নিয়োগ পান। পরে নির্বাহী প্রকৌশলী পদে পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন শেষে ১৯৯৮ সালে অবসর নেন।

এরপর ২০০৯ সালের ৮ জুলাই তাকে এক বছরের জন্য চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

পরবর্তী সময়ে চট্টগ্রাম ওয়াসা বোর্ড গঠন হলে তিনি প্রথম দফায় তিন মাসের জন্য ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেও পরে পাঁচ দফায় পুনর্নিয়োগ পেয়ে গত ৯ বছর ধরে এ দায়িত্ব পালন করে আসছেন।

৭৮ বছর বয়সী ফজলুল্লাহকে ফের নিয়োগ দিতে গত ৭ সেপ্টেম্বর ওয়াসার বোর্ড সভায় সুপারিশ করা হয়।

চট্টগ্রাম সদরের বাসিন্দা ওয়াসার গ্রাহক মো. হাসান আলী গত ১১ সেপ্টেম্বর চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ফজলুল্লাহর বিরুদ্ধে অর্থপাচার, স্বজনপ্রীতি, নিয়োগ বাণিজ্য, অব্যবস্থাপনাসহ নানা অনিয়ম-দুর্নীতির বিষয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবর-প্রতিবেদন উদ্বৃত করে চট্টগ্রামে দুদকের বিভাগীয় পরিচালকের কাছে অভিযোগ করেন।

এরপর হাসান আলী ওয়াসার এমডি পদে ফজলুল্লাহর পুনঃনিয়োগ চ্যালেঞ্জ করে রিট আবেদনও করেন।

এর পরিপ্রেক্ষিতে রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ ২৩ সেপ্টেম্বর ফজলুল্লাহর অনিয়ম দুর্নীতি বিষয়ে দুদক কি পদক্ষেপ নিয়েছে তা বা আদৌ পদক্ষেপ নিয়েছে কিনা তা জানতে চেয়ে এক মাসের সময় দিয়ে মৌখিক আদেশ দেয়।