চাল মজুত ঠেকাতে আইন প্রয়োগের দাবি ওয়ার্কার্স পার্টির

চালের মূল্য নিয়ন্ত্রণে কঠোরভাবে সিন্ডিকেট দমন ও মজুতবিরোধী আইন প্রয়োগের দাবি জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা শাখা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 01:34 PM
Updated : 1 Oct 2020, 01:34 PM

বৃহস্পতিবার জেলা খাদ্য নিয়ন্ত্রকের মাধ্যমে খাদ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়ে এ বিষয়ে আট দফা দাবি জানায় তারা।

ওয়ার্কর্স পার্টির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই স্মারকলিপি দেওয়া হয়েছে।

দলটির চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক শরীফ চৌহান বলেন, দেশে আমন ও বোরো ধানের বাম্পার ফলনের পরও চালের দাম প্রতিদিনই বাড়ছে। চালের দাম বাড়বে এই ধারণায় বিপুল পরিমাণ ধান-চাল মজুত করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

“মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চালের দাম রাখতে হলে অবিলম্বে মজুতবিরোধী আইন প্রয়োগ করতে হবে। পাশাপাশি মজুত করা খাদ্যদ্রব্য উদ্ধার করে মজুতকারীদের দণ্ডিত করলে চালের বাজারের সিন্ডিকেট নিয়ন্ত্রণে আসবে।”

স্মারকলিপিতে বলা হয়- সরকার সর্বশেষ খাদ্যশস্য সংগ্রহ নীতিমালায় উৎপাদক কৃষকদের উৎসাহ মূল্য প্রদান, খাদ্যশস্যের বাজারদর যৌক্তিক পর্যায়ে স্থিতিশীল রাখা, খাদ্য নিরাপত্তা মজুত গড়ে তোলা ও সরকারি খাদ্য বিতরণ ব্যবস্থায় সরবরাহ অব্যাহত রাখার ঘোষণা দিলেও বর্তমান পরিস্থিতি এসব লক্ষ্য ও উদ্দেশ্যের বিপরীত দিকই নির্দেশ করছে।

কৃষকদের উৎসাহ মূল্য দেওয়ার যে কথা বলা হয় তা ‘নিছক কৌতুক’ উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, “দেশে ধান-চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা যেমন উৎপাদনের তুলনায় নেহাতই কম, তেমনি দাম নির্ধারণের ক্ষেত্রে এমনই কৃপণতা করা হয় যে মনে হয় কৃষকদের করুণা করা হচ্ছে। ওই নির্ধারিত দামও কৃষকরা পান না। ক্রয়কেন্দ্রে তাদের হয়রানির সম্মুখীন হতে হয়।”